বছর শুরুতে রাজ্যে জাঁকিয়ে শীত, বাড়তে পারে তাপমাত্রা

165

কলকাতা: বছর শুরুতে জাঁকিয়ে শীত রাজ্যজুড়ে। আগামী ২৪ ঘণ্টায় আরও নামবে পারদ। তবে রবিবার থেকে তাপমাত্রা সামান্য বাড়বে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৩.৭ ডিগ্রি। গতকালের তুলনায় ১ ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। কলকাতা সহ উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় পারদ নামবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

এদিকে, বছরের শুরুতে শীতের মিঠে রোদ গায়ে মেখে বেরিয়ে পড়েছেন ভ্রমণপিপাসুরা। সকাল সকালই কেউ চড়ুইভাতি, আবার কেউ চিড়িয়াখানায় পরিবার-পরিজন ও বন্ধুবান্ধদের সঙ্গে বেরিয়ে পড়েছেন।

- Advertisement -

অন্যদিকে, বছরের প্রথম দিনই প্রায় শূন্যের কাছে পৌঁছেছে দিল্লির তাপমাত্রা। শুক্রবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস। গত পনেরো বছরে যা সর্বনিম্ন। পাশাপাশি এদিন সকাল থেকেই কুয়াশায় ঢেকেছে দিল্লির আকাশ। দৃশ্যমানতা কোথাও শূন্যতে নেমে গিয়েছে। ফলে যান চলাচলের উপর প্রভাব পড়েছে। গত কয়েকদিন ধরেই দিল্লিতে তাপমাত্রার পারদ ক্রমশ নামছে। চলছে শৈত্যপ্রবাহ। গত বছর ডিসেম্বরে দিল্লিকে আটটি শৈত্যপ্রবাহের মুখে পড়তে হয়েছে।

দিল্লির আবহাওয়া দপ্তর জানাচ্ছে, পশ্চিম হিমালয়ে ফের একটা পশ্চিমী ঝঞ্ঝার সৃষ্টি হচ্ছে। ফলে হিমালয় অঞ্চল এবং তার পাশ্ববর্তী সমতল অঞ্চলগুলিতে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রার পারদ নামবে। আগামী ৬ জানুয়ারির মধ্যে পশ্চিম হিমালয় অঞ্চলে হালকা থেকে মাঝারি তুষারপাতের সম্ভাবনা রয়েছে।