বছরশেষে শীতের দাপট, বাংলার বেশ কিছু জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা

304

কলকাতা: বছরশেষে বাড়ছে শীতের দাপট। কয়েকদিন ধরে পারদ অনেকটাই নিম্নমুখী। জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যজুড়ে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে। জেলার তাপমাত্রা আরও নিম্নমুখী। আগামী কয়েকদিন এমনটাই চলতে থাকবে। একই সঙ্গে রাজ্যের বেশ কিছু জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতাও জারি করেছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ১২ ডিগ্রির আশেপাশে ছিল তাপমাত্রা। এদিকে, তাপমাত্রা নামার সঙ্গে সঙ্গেই রয়েছে শৈত্যপ্রবাহের সতর্কতাও। পুরুলিয়া, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

- Advertisement -

ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে তাপমাত্রা ক্রমশ নামতে থাকে। ভোরের দিকে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাচ্ছিল। পশ্চিমী ঝঞ্চা ও বঙ্গোপসাগরের উপর সৃষ্ট একের পর এক ঘূর্ণাবর্তের জেরে বাংলায় শীত প্রবেশে বাধা পাচ্ছিল। কিন্তু ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে গোটা বাংলায় শীত ক্রমশ জাঁকিয়ে পড়তে শুরু করে। নতুন বছরের শুরুতে এমনই শীতের আমেজ থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

অন্যদিকে, উত্তর ভারতের পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। জম্মু-কাশ্মীর ও হিমাচল প্রদেশে তুষারপাতের কারণে উত্তর ভারতে বিভিন্ন রাজ্যে হাড় কাঁপানো ঠান্ডা পড়েছে। দিল্লি, হরিয়ানা, রাজস্থানের তাপমাত্রা অনেকটাই কম।