আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যজুড়ে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

340

কলকাতা: আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার কলকাতা আবহাওয়া দপ্তর সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে যে, আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর জেরে নিম্নচাপ শক্তিশালী হয়ে রবি-সোমবার নাগাদ প্রবেশ করবে মায়ানমার ও বাংলাদেশ সংলগ্ন উপকূলে। ফলে সমুদ্র উত্তাল হবে। সেই কারণে আন্দামান সাগর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে যে, বৃহস্পতিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৩ থেকে ৯১ শতাংশ।এছাড়া উত্তরবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্রিশগড় এলাকায়। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। তার ফলেই ঝড়-বৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে।

- Advertisement -

আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যজুড়ে ঝড়-বৃষ্টির সম্ভাবনা| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি অর্থাৎ ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান সহ বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবারেও ঝড়-বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে।