প্রয়াত অভিনেতা মনু মুখোপাধ্যায়

729

কলকাতা: প্রয়াত হলেন বাংলা সিনেমা জগতের বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। বেশ কিছুদিন থেকেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন তিনি।

রবিবার সকালেই মৃত্যু হয় এই প্রবীন অভিনেতার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। এদিন সকালেই অভিনেতার মৃত্যুর খবর নিশ্চিত করেছে আর্টিস্ট ফোরাম। অভিনেতার আসল নাম সৌরেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তবে তিনি পরিচিতি লাভ করেছেন তাঁর ডাক নাম মনু দিয়েই।

- Advertisement -

মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’ তাঁর প্রথম অভিনিত ছবি। সেই ছবিতে তাঁর চরিত্রের নাম ছিল কালী। তিনি সত্যজিৎ রায়, রোন্যান্ড জোফিরের সঙ্গেও কাজ করেছেন। সত্যজিত রায়ের ‘জয় বাবা ফেলুনাথ’-এ অভিনয় করার পর থেকেই তিনি বাংলা সিনেমার ‘মছলিবাবা’ নামেও পরিচিতি লাভ করেন। ‘মৃগয়া’, ‘গণশত্রু’, ‘সাহেব’, ‘পাতালঘর’, ‘গয়নার বাক্স’, ‘প্রতিদান’-এর মতো ছবিতে অভিনয় করেছেন। সিনেমা ছাড়াও ছোটপর্দাতেও তিনি অভিনয় করেছিলেন।

মনু মুখোপাধ্যায়ের জন্ম ১৯৩০ সালের ১ মার্চ কলকাতায়। ১৯৪৬ সালে ভারতী বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন, এরপর মহারাজা মণীন্দ্র চন্দ্র কলেজ থেকে আইএ পাস করেন। অভিনয়ের প্রতি ঝোঁক থাকায় অল্প বয়স থেকেই পাড়ার নাটকের দলে মহিলা চরিত্রে অভিনয় করতেন তিনি। ক্ষুধা নাটকে কালী বন্দোপাধ্যায়ের পরিবর্ত শিল্পী হিসেবে অভিনয়ের সুযোগ পাওয়ার পর থেকেই অভিনয় জগতে তাঁর নাম হয়। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পর মনু মুখোপাধ্যায়ে মৃত্যু বাংলা বিনোদন জগতে ফের এক বড় ধাক্কা।