বেঙ্গালুরু, ২৪ ডিসেম্বরঃ বিয়েতে এমন কিছু করতে হবে যা অনেকদিন পর্যন্ত মনে থাকে। তাই এই অভিনবত্বের দৌড়ে নাম লেখালেন বেঙ্গালুরুর এক দম্পতি। বিয়েতে গিফট পেলেন বিটকয়েন। অতিথিরা কিভাবে দেবেন এই উপহার তার ব্যবস্থাও দম্পতি নিজেই করে রেখেছিলেন। আমন্ত্রণপত্রে বিটকয়েনে উপহার দেওয়ার রাস্তা খুলে দেন নিজেরাই। অতিথিরাও এই প্রস্তাব সাদরে গ্রহণ করেন। এমনই অভিনব উপায়ে বিয়ে করলেন দম্পতি।

প্রশান্ত আর নীতি পেশায় উদ্যোগপতি দুজনেই। প্রযুক্তি নিয়েই কাজ। তবে বিটকয়েনের সরকারি স্বীকৃতি নেই। প্রশান্ত-নীতি দুজনেই এই ডিজিটাল মুদ্রায় বেশ কিছু বিনিয়োগ করেছেন। তাই অতিথিদের জানিয়ে দেন, কীভাবে বিটকয়েন উপহার দিতে হবে তাঁদের। প্রথমে বিয়ের জন্য তাঁরা চুক্তিবদ্ধ হন ভারতীয় ক্রিপটোকারেন্সি এক্সচেঞ্জ প্ল্যাটফর্ম জেবপের সঙ্গে। বিয়ের কার্ডেও ছিল জেবপে লোগো, তাতে কিউআর কোড। কার্ডের পিছনে লেখা ছিল কীভাবে বিটকয়েন কিনতে হবে।

নবদম্পতি জানিয়েছেন, বিয়েতে যোগ দেওয়া ২০০ অতিথির ৯৫ শতাংশই তাঁদের বিটকয়েন উপহার দিয়েছেন।

ভারতীয় রিজার্ভ ব্যাংক ভারতে বিটকয়েনের আচমকা বাড়বাড়ন্ত ভাল চোখে দেখছে না। তবে প্রশান্ত-নীতি ভাবছেন ভবিষ্যতের কথা। তাঁদের বিশ্বাস, বিটকয়েনই ভবিষ্যৎ। তাই এখন থেকেই তাতে বিনিয়োগ করলে সুফল পাওয়া যেতে পারে। এছাড়াও একদিনে বিটকয়েন বন্ধ হতে পারেনা।