কৃষি বিলের প্রতিবাদে চলছে ভারত বনধ

562
ছবি-পিটিআই

নয়াদিল্লি: কৃষি বিলের প্রতিবাদে শুক্রবার ভারত বনধের ডাক দিয়েছে দেশের অধিকাংশ কৃষক সংগঠন। অল ইন্ডিয়া কিষান সংঘর্ষ কো-অর্ডিনেশন কমিটি(এআইকেএসসিসি), অল ইন্ডিয়া কিষান মহাসংঘ(এআইকেএম), ভারতীয় কিষান ইউনিয়ন(বিকেইউ)-এর ডাকা বনধের সমর্থনে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে বিক্ষোভ, পথ অবরোধ। প্রতিবাদে শামিল হয়েছেন পশ্চিমবঙ্গের কৃষকরাও। জানা গিয়েছে, এদিন রাজ্যে হাইওয়ে ও রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানাবেন কৃষকরা।

- Advertisement -

এদিন প্রতিবাদরত কৃষকরা দিল্লি-অমৃতসর হাইওয়ে অবরোধ করেন। অযোধ্যা-লখনউ হাইওয়েতেও প্রবল যানজটের খবর পাওয়া যায়। পাশাপাশি পঞ্জাব ও হরিয়ানাতেও ধর্মঘট পূর্ণতা পাবে বলে মনে করা হচ্ছে। কারণ সেখানে কৃষকদের সমর্থনে রয়েছে শাসক কংগ্রেস, বিরোধী আম আদমি পার্টি এবং এনডিএ-এর শরিক এসএডি। জানা গিয়েছে, পঞ্জাবে ইতিমধ্যেই তিনদিনের রেল রোকো কর্মসুচি শুরু করেছেন কৃষকরা।

তাঁদের দাবি না মানা হলে ১ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের জন্য রেল রোকো কর্মসূচি নেবেন বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। রেলের সম্পত্তি রক্ষায় এবং যাত্রীদের সুরক্ষার কথা বিবেচনা করে এই তিনদিন ফিরোজপুর ডিভিশন দিয়ে চলা সব যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে।

কৃষি বিলের প্রতিবাদে বিহারের দ্বারভাঙায় মোষের পিঠে চেপে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় রাষ্ট্রীয় জনতা দল। তারা ছাড়াও সে রাজ্য কংগ্রেস ও তৃণমূল এই বিলের বিরোধিতা করেছে।

কর্ণাটক-তামিলনাড়ু হাইওয়েও অবরোধ করা হয়।

পাশাপাশি, কৃষি বিলের প্রতিবাদে এদিন পশ্চিমবঙ্গেও হাইওয়ে অবরোধ এবং গণবিক্ষোভ কর্মসূচি পালন করা হবে বলে জানা গিয়েছে।