ফেব্রুয়ারিতে বাজারে আসতে পারে কোভ্যাকসিন

702

নয়াদিল্লি: ভারতবাসীর জন্য সুখবর। আগামী বছরের ফেব্রুযারিতে বাজারে আসতে পারে ভারতে তৈরি করোনা টিকা কোভ্যাকসিন। এক বিজ্ঞানী জানিয়েছেন, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর সঙ্গে হাত মিলিয়ে এই টিকা তৈরির কাজ করছে বেসরকারি সংস্থা ভারত বায়োটেক।

কেন্দ্রীয় সরকারের কোভিড টাস্কফোর্সের সদস্য তথা আইসিএমআরের প্রবীণ বিজ্ঞানী রজনী কান্ত বৃহস্পতিবার বলেন, এই মাসে কোভ্যাকসিন টিকার তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ে পরীক্ষা শুরু হচ্ছে। প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে পরীক্ষা সফল হয়েছে। এখন পর্যন্ত টিকাটি সম্পূর্ণ নিরাপদ ও যথেষ্ট কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এটা থেকে ধারণা করা যায় যে, নির্ধারিত সময়ের আগে, আগামী বছরের গোড়ায় ফেব্রুযারি-মার্চের মধ্যে ওই টিকা বাজারে চলে আসবে। যদিও ভারত বায়োটেকের তরফে এই নিয়ে এখনও কিছু জানানো হয়নি। আইসিএমআরের গবেষণা পরিচালনা, নীতি, পরিকল্পনা, সহায়ক সেলের প্রধান হলেন রজনী কান্ত। তিনি বলেন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সিদ্ধান্ত নিলে তৃতীয পর্যায়ের পরীক্ষা শেষ হওয়ার আগেই কোভ্যাকসিন দেওয়া শুরু করা যেতে পারে।

- Advertisement -

এরকম পরিস্থিতিতে ঝুঁকি থাকবে কিনা জানতে চাইলে প্রবীণ বিজ্ঞানীর বক্তব্য, প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে ট্রায়ালের পর প্রমাণিত, এই টিকা সম্পূর্ণ সুরক্ষিত। পশুদের ওপরও প্রয়োগেও ইতিবাচক ফল মিলেছে। তবে তৃতীয় পর্যায়ে ট্রায়াল শেষ হওয়ার আগে আপনি কখনওই ১০০ শতাংশ নিশ্চিত হতে পারেন না। কেউ ঝুঁকি নিতে চাইলে টিকা নিতে পারেন। জরুরি ভিত্তিতে টিকা দেওয়ার কর্মসূচি কেন্দ্রীয় সরকার নিতেই পারে, তাতে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। আগামী বছরের মে-জুন মাস নাগাদ বাজারে করোনা ভাইরাসের এই প্রতিষেধকের আসার কথা ছিল। তার আগেই চলে আসছে কোভ্যাকসিন। কেন্দ্রীয স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, প্রবীণ নাগরিক ও স্বাস্থ্যকর্মীরা আগে পাবেন এই টিকা।