রাজ্যস্তরের প্রযুক্তি ও বিজ্ঞান কংগ্রেসে সেরা ভোটপট্টির সুদীপ্তা

511

হেলাপাকড়ি, ১ মার্চঃ ২৭তম রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেসে স্কুল লেভেলে সেরা হয়েছে জলপাইগুড়ি জেলার ভোটপট্টি এইচবিএল হাইস্কুলের একাদশ শ্রেণির ছাত্রী সুদীপ্তা মণ্ডল। পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে কলকাতার সায়েন্স সিটিতে ২৮ ও ২৯ ফেব্রুয়ারি এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। রাজ্যের ২৩টি স্কুলের ৬৯ জন পড়ুয়া এতে অংশ নেয়। জলপাইগুড়ি জিলা স্কুলের নবম শ্রেণির সৌম্যব্রত মুখোপাধ্যায়, ভোটপট্টি এইচবিএল হাইস্কুলের নবম শ্রেণির ভারতী রায় ও একাদশ শ্রেণির ছাত্রী সুদীপ্তা মণ্ডল এই তিনজন জেলার হয়ে প্রতিনিধিত্ব করে।

রাজ্যস্তরের প্রযুক্তি ও বিজ্ঞান কংগ্রেসে সেরা ভোটপট্টির সুদীপ্তা| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

- Advertisement -

সুদীপ্তার গবেষণালব্ধ প্রকল্পের নাম ‘পরিবেশবান্ধব ও কম খরচে কলা গাছের তন্তু থেকে স্যানিটারি ন্যাপকিন তৈরি।’ স্কুল লেভেলে তার প্রকল্পটি সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে। আয়োজক সংস্থার তরফে তার হাতে ট্রফি, মেডেল ও সেরার শংসাপত্র সহ ৩ হাজার টাকার আর্থিক পুরস্কারের চেক তুলে দেওয়া হয়েছে। বাকি দুজনকেও অংশগ্রহণের জন্য শংসাপত্র দেওয়া হয়েছে। জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের জেলা সংগঠনের প্রতিনিধি গৌতম মাহাতো এদিন তিনজনকে গাইড করে কলকাতা থেকে জলপাইগুড়ি ফিরেছেন।

রাজ্যের সেরা হতে পেরে ভীষণ খুশি প্রত্যন্ত গ্রামের মেয়ে সুদীপ্তা। সে জানায়, তার এই সাফল্যের পেছনে শিক্ষক নিলেশ দাশগুপ্তের যথেষ্ট অবদান রয়েছে। প্রকল্পটি বানাতে বিশেষভাবে সহযোগিতা করেছেন তিনি। সুদীপ্তা জানায়, প্রকল্পটি সরকারিভাবে অনুমোদন পেলে তবেই তার মূল উদ্দেশ্য সফল হবে। সুদীপ্তার কৃতিত্বে ভীষণ খুশি তার স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও পরিবার সহ এলাকার মানুষ। প্রধান শিক্ষক মৃণাল পাল জানান, সুদীপ্তার এই সাফল্য প্রত্যন্ত এলাকার বিদ্যালয়ের নাম উজ্জ্বল করেছে। এতে তাঁরাও গৌরবান্বিত হয়েছেন। নানা প্রতিকূলতার মধ্যে গ্রামের ছেলে-মেয়েরাও যে এগিয়ে যেতে পারে তারই একটি উদাহরণ এই খুদে বিজ্ঞানী। তাকে দেখে এই স্কুলের পাশাপাশি গ্রামের অন্য বিদ্যালয়ের পড়ুয়ারাও অনুপ্রাণিত হবে।