ময়নাগুড়িতে মিলছে ভুটানের কমলালেবু

363

বাণীব্রত চক্রবর্তী, ময়নাগুড়ি: বড়দিনে ভুটানের কমলালেবু এল ময়নাগুড়িতে। শুক্রবার বড়দিনের সকালে ময়নাগুড়ি বাজারে ঢুকল ভুটানের কমলালেবু।

এইবছর লক ডাউনের ফলে ভুটান থেকে এর আগে সেভাবে কমলালেবু আমদানি হয়নি। তাছাড়া ভুটান গেট পেরিয়ে ওপারেও এখনও গাড়ি ঢুকছে না। নাহলে অন‍্যান‍্য বছর মরশুমের শুরুতেই ময়নাগুড়ি বাজারে ভুটানের কমলালেবু আসতে শুরু করত। সেখান থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি সহ কোচবিহার জেলার বিভিন্ন বাজারে পাড়ি দিত এই কমলালেবু। ময়নাগুড়ি শহরে ফলের পাইকারি বাজার থাকত বেশ জমজমাট।

- Advertisement -

ব‍্যবসায়ী বিমল মল্লিক বলেন, ‘শুক্রবার সামসী থেকে কয়েক গাড়ি কমলালেবু বাজারে এসেছে। শনিবার থেকে নিয়মিত সামসী ও সিবচু থেকে আসবে। ভুটানের কমলালেবুর চাহিদা রয়েছে যথেষ্ট। তবে এবার দীর্ঘ সময় লকডাউনের ফলে কমলালেবুর বাগান সেভাবে পরিচর্যা করা যায়নি।’ পাশাপাশি তিনি জানান, লেবুর গুণগতমান খুব ভালো নয়। দামও খুব একটা কম নয়। তবে মিলছে এটাই বড় কথা। ব‍্যবসায়ী রতন মজুমদার বলেন, ‘শনিবার থেকে ময়নাগুড়ি বাজারে আরও কমলালেবু আসবে। লোয়ার ভুটান থেকেই কমলালেবু আসবে ময়নাগুড়ি বাজারে। খদ্দেররা ভুটানের কমলালেবু পাবেন এটাই বড় কথা।’ এতদিন এই চাহিদা মিটিয়েছে পঞ্জাব এবং নাগপুরের কমলালেবু।

এদিন বাজারে ভুটানের কমলালেবু পেয়ে খুশি ক্রেতারাও। স্থানীয় বাসিন্দা যোগেশ মুখোপাধ্যায় বলেন, ‘কোভিড পরিস্থিতির জন্য বাড়িতে নিয়মিত ফল খাওয়া অভ‍্যাস হয়ে গিয়েছে। আগে সেভাবে আমরা অভ‍্যস্ত ছিলাম না। এতদিন নাগপুরের কমলালেবু খেয়েছি। এদিন বাজারে ভুটানের কমলালেবু পেয়েছি। দাম অন‍্যান‍্য বছরের তুলনায় কিছুটা বেশি হলেও স্বাদে অতুলনীয়। ব‍্যবসায়ীরাই আশ্বস্ত করেছেন আগামী বেশ কয়েকদিন এই কমলালেবু ময়নাগুড়ি বাজারে মিলবে।’ ভুটানের কমলালেবু সংগ্রহ করতে ময়নাগুড়ি ফলের বাজারে দূর দূরন্ত থেকে পাইকাররা ভিড় জমান। ময়নাগুড়ি বাজারে সেই কমলালেবু আসছে জেনে পাইকারদের ভিড়ও লক্ষ্য করা গিয়েছে।