বিহার বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট চূড়ান্ত

511

পাটনা: করোনাকালে ভারতের প্রথম বিধানসভা নির্বাচন হতে যাচ্ছে পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য বিহারে। গত কয়েকমাস ধরেই নানান খবর উঠে আসছিল। কিন্তু কবে হবে বা কখন হবে সেই বিষয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। অবশেষে শুক্রবার প্রকাশ্যে আসে বিহার নির্বাচনের চূড়ান্ত নির্ঘণ্ট। এদিন দিল্লির বিজ্ঞান ভবনে জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

জানা গিয়েছে, আগামী ২৯ নভেম্বর বিহারের বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই নতুন বিধানসভা গঠন করতে হবে। বিহারে মোট ২৪৩ টি বিধানসভা আসনে তিন দফায় নির্বাচন হবে। প্রথম দফার ভোট ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। প্রথম দফায় ৭১ টি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে যার মধ্যে ১৬ টি জেলার ৩১০০০ পোলিং স্টেশন থাকছে। অন্যদিকে, দ্বিতীয় দফার ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে। যার মধ্যে ৯৪ টি বিধানসভা কেন্দ্রের ১৭ টি জেলার ৪২০০০ পোলিং স্টেশন থাকবে। পাশাপাশি, তৃতীয় দফার ভোট গ্রহণ ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। যার অন্তর্গত বাকি ৭৪ টি বিধানসভা কেন্দ্র থাকছে এবং ১৫ টি জেলার মোট ৩৩৫০০ পোলিং স্টেশনে ভোট গ্রহণ হতে চলেছে। অন্যদিকে, ভোট গণনা করা হবে ১০ নভেম্বর।

- Advertisement -

অনেকেরই ধারনা করোনার কারণে পিছিয়ে যেতে পারে বিহারের নির্বাচন। কিন্তু বরাবরই ভোট করানোর পক্ষে সওয়াল করে এসেছে নির্বাচন কমিশন। কারণ বিহারের ভোট সম্পন্ন হওয়ার কয়েকমাস পরেই পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অসম, কেরল, মেঘালয় সহ একাধিক জায়গায় ভোট রয়েছে। ফলে বিহার নির্বাচনের মাধ্যমেই আগামী দিনে দেশে কিভাবে ভোট করানো হবে সেই প্রশ্নের উত্তর সামনে আসবে।

যদিও করোনা পরিস্থিতির মধ্যে যে বিহারে ভোট হবে সেই বিষয়ে কিন্তু নিশ্চিত ছিল রাজ্যের শাসক ও বিরোধী শিবির। কারণে গত কয়েকমাস ধরে প্রচার চলছে জোরকদমে। এমনকি বিহারকে পাখির চোখ করে গত কয়েকমাসে একাধিকবার প্রচার করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি জেপি নাড্ডা। শুধু তাই নয়, মোট ১৬ কোটি টাকার প্রকল্প ঘোষণা করা হয়েছে গত কয়েকমাসে।