লাতাপাতায় লোকালয়ে বাইসন, আতঙ্ক এলাকায়

80

ঘোকসাডাঙ্গা: লোকালয়ে ঢুকে পড়ল দুটি বাইসন। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে কোচবিহার জেলার মাথাভাঙ্গা ২ ব্লকের লাতাপাতা গ্রাম পঞ্চায়েত এলাকায়। একটি বাইসনকে সকালেই ঘুম পাড়ানি গুলি করে জঙ্গলে পাঠাতে সক্ষম হলেও অপরটি সকাল থেকে বিকেল পর্যন্ত বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়ায়। অবশেষে ঘুম পাড়ানি গুলি করে জঙ্গলে ফেরাতে সক্ষম হয় বন দপ্তরের কর্মীরা। বাইসনের আক্রমণে কেউ আহত হয়নি। তবে, ভুট্টার খেত ও কুল বাগানের ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে।

স্থানীয় ও বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে মাথাভাঙ্গা ২ ব্লকের লাতাপাতা গ্রাম পঞ্চায়েতের সাউদের বস এলাকার লোকালয়ে দুটি বাইসনকে দেখতে পান স্থানীয়রা। বাইসন দুটি স্থানীয় ভুট্টা খেতে ঢুকে যায়। লোকালয়ে বাইসন দেখে আতঙ্ক ছড়ায়। পরবর্তীতেখবর দেওয়া হয় বন দপ্তরে ও ঘোকসাডাঙ্গা থানায়। একটি বাইসন সাউদের বস থেকে দারিকামারি হরিমান্দির এলাকায় চলে আসে। বাইসনটিকে ঘুম পাড়ানি গুলি করে কিছুক্ষণের মধ্যেই বাগে আনতে সক্ষম হয় বন কর্মীরা। বাইসন দুটিকেই ট্রাক্টারে তুলে চিলাপাতার জঙ্গলে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি সকাল থেকেই বন দপ্তরের তরফে মাইকে প্রচার চালানো হয়।

- Advertisement -

বন দপ্তরের মাথাভাঙ্গা রেঞ্জের রেঞ্জ অফিসার  সজল পাল জানান, লোকালয়ে চলে আসা দুটো বাইসনই পূর্ণ বয়স্ক পুরুষ বাইসন। পাতলাখাওয়ার জঙ্গল থেকে চলে এসেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। দুটিকেই ট্রানকুলাইজ করে চিলাপাতা র জঙ্গলে নিয়ে যাওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের বন দপ্তরের তরফে সহায়তা করা হবে।