ভোটের প্রচারে ডিজিটাল প্ল্যাটফর্মকে গুরুত্ব দিচ্ছে বিজেপি

144

ফালাকাটা: এবার ভোটের প্রচারে ডিজিটাল প্ল্যাটফর্মকে গুরুত্ব দিচ্ছে বিজেপি। শনিবার গাড়িতে এলইডি পর্দা লাগিয়ে ফালাকাটা শহরের গুরুত্বপূর্ণ দশটি এলাকায় কেন্দ্রীয় সরকারের সাফল্য নিয়ে ভোটের প্রচার চালায় বিজেপি।

গত ৫ মার্চ ফালাকাটা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থীর নাম ঘোষণা হয়েছে। তারপর থেকেই মাঠে ময়দানে প্রচারে ঝড় তুলেছে ঘাসফুল শিবির। এদিকে এখনও প্রার্থী ঘোষণা না হওয়ায় ভোটের প্রচারে কিছুটা পিছিয়ে পড়েছে বিজেপি। যদিও দলের ফালাকাটা আসনের কনভেনার জয় সূত্রধর জানান, সাংগঠনিকভাবে রোজ তাঁদের প্রচারমূলক কর্মসূচি চলছেই। প্রার্থী বড় ফ্যাক্টর নয়। প্রচারের ক্ষেত্রে দলের প্রতীকই বড়। বিজেপি সূত্রে খবর, পরিবর্তন যাত্রার পরই ওই কৌশলে ডিজিটাল প্ল্যাটফর্মকে হাতিয়ার করে ভোটের প্রচারের সিদ্ধান্ত নেয় পদ্মশিবির। এজন্য রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রেই এলইডি পর্দা লাগানো একটি করে গাড়ি পাঠানো হচ্ছে। শুক্রবার রাতেই ফালাকাটার মাদারিরোডে বিজেপির দলীয় কার্যালয়ের সামনে সেই গাড়ি চলে এসেছে। গাড়িতেই লাগানো রয়েছে এলইডি-র বড় একটি পর্দা। পাঠানো রয়েছে ভিডিও-র সিডি। এই গাড়ি নিয়েই এদিন ফালাকাটায় বিজেপি নেতাকর্মীদের উৎসাহ লক্ষ্য করা যায়। কিভাবে, কোথায়, কখন এই গাড়ি নিয়ে প্রচার চালানো হবে, তা নিয়ে বিজেপির তরফে রুটিন তৈরি করা হয়েছে। সেই হিসেবে প্রথম দিন ফালাকাটা শহরেই ডিজিটাল প্রচার চালানোর সিদ্ধান্ত নেয় গেরুয়া শিবির।

- Advertisement -

এদিন ধাপে ধাপে ফালাকাটার পুরাতন চৌপথী, অরবিন্দপাড়া, দুলাল দোকান, মিলরোড, এনবিএসটিসি মোড়, সুভাষপল্লি, রেল গেট মোড়, দুই মাইল, স্টেশন মোড়, ধূপগুড়ি মোড় সহ বিভিন্ন এলাকায় ভেনু করে ওই গাড়ির মাধ্যমে প্রচার চালানো হয়। গাড়িতে লাগানো বড় পর্দা সাধারণ পথচলতি মানুষকেও আকৃষ্ট করে। প্রচারের এই কৌশল প্রসঙ্গে বিজেপির জেলা সাধারণ সম্পাদক দীপক বর্মন জানান, ওই গাড়িতে অডিও ভিজুয়ালের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের সাফল্যের কথা তুলে ধরা হচ্ছে। কেন্দ্রের কি কি প্রকল্প রাজ্যে চালু রয়েছে, কেন্দ্রীয় বাজেটে রাজ্যের জন্য কি কি বরাদ্দ, সব কিছুই মানুষকে ভিডিও-র মাধ্যমে বোঝানো হচ্ছে। দলের কনভেনার জয় সূত্রধর জানান, এদিন থেকে আগামী ৭ এপ্রিল পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফর্মর মাধ্যমে ফালাকাটায় প্রচার চলবে। নির্বাচন কমিশনের অনুমতি নিয়েই এই প্রচার করা হচ্ছে। শহরাঞ্চলের পর গোটা বিধানসভা কেন্দ্রের হাট-বাজার ও বুথে বুথে ওই গাড়ি পৌঁছোবে। তবে বিজেপির এই কৌশলকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। দলের ব্লক সভাপতি তথা ফালাকাটা কেন্দ্রের প্রার্থী সুভাষ রায় জানান, তাঁরা মাঠে ময়দানে গিয়ে প্রচার করছেন। বিজেপি সেভাবে প্রচার চালাতে পারছে না। তাই গাড়ি নিয়ে ঘুরছে।