ফাঁসিদেওয়ায় পদ্মপাতায় খ্রিস্টান কাঁটা

93

সানি সরকার, শিলিগুড়ি : বিশেষ একটি ধর্মীয় সম্প্রদায়ের মানুষের ভোটের ওপর নির্ভর করে ফাঁসিদেওয়া বিধানসভা কেন্দ্র বিজেপির হাতে নাও আসতে পারে। এমনই সংশয় প্রকাশ করে রিপোর্ট তৈরি করেছেন সংগঠনের স্থানীয় নেতৃত্ব। খ্রিস্টানদের ভোট একচেটিয়া তৃণমূলের পক্ষে পড়ায় দার্জিলিং জেলায় খাতা খোলার ব্যাপারে আত্মবিশ্বাসী রাজ্যের শাসকদল। যদিও এ ধরনের কোনও রিপোর্ট তৈরি করার কথা স্বীকার বা ফাঁসিদেওয়া দখলে আসছে না, এমন কথা প্রকাশ্যে বলা- কোনওটাই করছেন না বিজেপি নেতৃত্ব। বরং পাহাড়ের তিনটির পাশাপাশি সমতলের তিনটি আসনও দখলে নেওয়ার দাবি করছেন বিজেপির নেতারা।

দলের কেন্দ্রীয় কমিটির মুখপাত্র এবং দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ট বলেন, যে উৎসাহে মানুষ ভোট দিয়েছেন, তাতে রাজ্যে আসল পরিবর্তন শুধু সময়ের অপেক্ষা। পাহাড়ের সঙ্গে দার্জিলিং জেলার সমতলের প্রত্যেকটি আসন আমরা এবার দখল করছি। তৃণমূলের ফাঁসিদেওয়া বিধানসভা কেন্দ্রের চেয়ারম্যান কাজল ঘোষ বলেন, সব শ্রেণির ভোট আমরা পেয়েছি। ফলে প্রথমবার আমরা ফাঁসিদেওয়া কেন্দ্রটি দখল করার ব্যাপারে আশাবাদী।

- Advertisement -

এদিকে, পাহাড় নিয়ে আত্মবিশ্বাসী বিজেপি। পাহাড়ের তিনটির মধ্যে তিনটি আসনই দখল করার ব্যাপারে নিশ্চিত গেরুয়া শিবির। কিন্তু অনেকভাবে অঙ্ক মেলাতে গিয়ে ফাঁসিদেওয়া কেন্দ্রটি দখলের ক্ষেত্রে আত্মবিশ্বাসী হতে পারছেন না গেরুয়া শিবিরের নেতারা। বুথওয়াড়ি রিপোর্টের ওপর নজর রেখে কোন কেন্দ্রে কেমন ফল হতে পারে, কেন্দ্রওয়াড়ি এমন রিপোর্ট তৈরি করেছে বিজেপি। তাতেই ফাঁসিদেওয়া কেন্দ্র নিয়ে সংশয় প্রকাশ করা হয়েছে। তপশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত ফাঁসিদেওয়া কেন্দ্রটিতে প্রায় ২২ শতাংশ ভোট রয়েছে খ্রিস্টানদের। ১১টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে তাঁরা সংখ্যাগরিষ্ঠ হেঁটমুড়ি-সিংহীঝোরা এবং ঘোষপুকুর এলাকায়। এই দুটি গ্রাম পঞ্চায়েত এলাকার সিংহভাগ ভোট রাজ্যের শাসকদলের অনুকূলে গিয়েছে বলে বিজেপির সমীক্ষক দলের রিপোর্ট। পাশাপাশি চটহাট, ফাঁসিদেওয়া, জালাসনিজামতারা এলাকায় তৃণমূল একচেটিয়া ভোট করেছে বলেও মনে করছে বিজেপি। তবে রানিগঞ্জ-পানিশালি, খড়িবাড়ি, বুড়াগঞ্জে বিজেপিতে ভালো ভোট পড়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। বিধাননগর-১ এবং ২-তে তৃণমূলের সঙ্গে সমানতালে পাল্লা দেওয়া গিয়েছে এবং বিন্নাগুড়িতে বামেদের ভোট কংগ্রেস প্রার্থীর অনুকূলে না গেলে রেজাল্ট ভালো হওয়ার কিছুটা সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।