বিজেপির মিছিলকে কেন্দ্র করে ধুন্ধুমার, চলল লাঠি, গ্রেপ্তার ২০০

368
বুধবার কলকাতায় বিজেপির প্রতিবাদ মিছিল। ছবিঃ কৌশিক দত্ত।

কলকাতা: রাজ্যে আইন-শৃঙ্খলার অবনতি, শাসকদলের দুষ্কৃতীদের হাতে দলীয় কর্মী খুন, মিথ্যা মামলায় দলীয় নেতা-কর্মীদের আটক করা সহ একাধিক ঘটনার প্রতিবাদে রাজ্যে ২ দিন থানা ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছিল বিজেপি। সেইসব ইস্যুতে বুধবার দলীয় কার্যালয় থেকে মধ্য কলকাতার রেড রোডে মহত্মা গান্ধির মূর্তি পর্যন্ত মিছিলের ডাক দিয়েছিল বিজেপি যুব মোর্চা। প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে এদিন বিকেলে উত্তাল হয়ে ওঠে কলকাতা।

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী মধ্য কলকাতার চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে বিজেপির রাজ্য দপ্তরে জড়ো হয়েছিলেন হাজারখানেক নেতাকর্মী। দলীয় দপ্তর থেকে বেরিয়ে ধর্মতলায় মহাত্মা গান্ধির মূর্তির উদ্দেশ্যে রওনা হতেই পুলিশ ব্যারিকেড করে মিছিল আটকে দেয়। বিজেপির কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। বাধ্য হয়ে পুলিশ লাঠিচার্জ করে। প্রায় ২০০ দলীয় কর্মী-সমর্থককে গ্রেপ্তার করা হয়।

- Advertisement -

এরপরই চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে বিক্ষোভ দেখাতে থাকেন বিজেপি কর্মী-সমর্থকরা। দীর্ঘক্ষণ পথ অবরোধের ফলে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের উপর দিয়ে যান চলাচল স্তব্ধ হয়ে যায়। পুলিশের তরফে বারবার অবরোধ তুলে নেওয়ার কথা বলা হলেও বিজেপি কর্মী-সমর্থকরা তাতে কান দেননি। প্রায় ঘণ্টা খানেক পর পুলিশ লাঠিচার্জ করে বিজেপি কর্মী-সমর্থকদের হটিয়ে দেয়। ঘটনাকে ঘিরে এদিন ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।