কলেজ স্ট্রিটে পার্শ্বশিক্ষকদের পথ অবরোধ

222

কলকাতা: টানা ১২ দিন ধরে অবস্থান বিক্ষোভ চালিয়ে কোন কাজ না হওয়ায় বুধবার পার্শ্বশিক্ষকেরা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাসভবনের সামনে অবস্থান বিক্ষোভে বসার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পুলিশের পক্ষ থেকে তাদের অনুমতি দেওয়া হয়নি। আর এর ফলে এদিন দুপুরে বিশাল সংখ্যক পার্শ্বশিক্ষকেরা মধ্য কলকাতার কলেজ স্ট্রিটে পথ অবরোধে সামিল হয়। প্রায় ঘন্টাখানেকের বেশি সময় ধরে ওই পার্শ্বশিক্ষকেরা কলেজস্ট্রিট অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশের সহায়তায় অবশ্য তাঁরা সেখান থেকে উঠে পুনরায় তাদের বিধাননগরের বিকাশ ভবনের কাছে অবস্থানে ফিরে যায়।

পার্শ্বশিক্ষকদের যৌথ মঞ্চের আহ্বায়ক ভগীরথ ঘোষ জানান, তাদের দাবির ভিত্তিতে এদিন তাঁরা তাদের বিক্ষোভ সমাবেশ দেখালেও আগামী দিনে তাঁরা যেখানেই রাজ্যের শিক্ষামন্ত্রীকে পাবেন সেখানেই তাঁরা বিক্ষোভ দেখাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। তবে তাদের এদিনের পথ অবরোধকে কেন্দ্র করে দুপুরে মধ্য কলকাতা অঞ্চলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। আর সাধারণ মানুষের কথা চিন্তা করেই তাঁরা তাদের সেই অবরোধ কর্মসূচি তুলে নিয়েছেন বলেও জানান তিনি।

- Advertisement -

উল্লেখ্য সমকাজে সমবেতন, বেতন পরিকাঠামো ও চাকরির নিশ্চয়তার দাবিতে কলকাতা হাইকোর্টের নির্দেশ গত ১৮ ডিসেম্বর থেকে বিকাশ ভবনের সামনে অবস্থান বিক্ষোভে বসেছেন রাজ্যের পার্শ্বশিক্ষকেরা। গত ১৮ ডিসেম্বর থেকে তাঁরা অবস্থান বিক্ষোভে বসলেও এখনও পর্যন্ত রাজ্যের শিক্ষাদপ্তর বা শিক্ষামন্ত্রীর পক্ষ থেকে কোনো প্রতিনিধি গিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসেনি। তবে তাঁদের দাবিদাওয়া না মেটা পর্যন্ত তারা কলকাতা হাইকোর্টের অনুমতি মোতাবেক সেই অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন তাঁরা।