কার্যত লকডাউনে বন্ধ নৌকাবিহার, সমস্যায় মাঝিরা

71

ময়নাগুড়ি: রাজ্যজুড়ে চলছে কার্যত লকডাউন। এই পরিস্থিতিতে অন্য সব ব্যবসার সঙ্গে ক্ষতির মুখে পর্যটন ব্যবসাও। ডুয়ার্সের অন্যতম পর্যটনকেন্দ্র পানবাড়িতে নৌকাবিহারকে কেন্দ্র করে ভাল টাকা রোজগার করতেন অনকে। কিন্তু করোনা সেই ছবিটাই যেন পালটে দিয়েছে। প্রায় বারো মাস যেখানে নৌকাবিহারে মানুষের ভিড় লেগে থাকত থাকে আজ সেখানে খেয়া ঘাটে বাঁধা পড়ে রয়েছে নৌকা।

ময়নাগুড়ি ব্লকের শেষ সীমানায় রয়েছে জঙ্গল ও নদী ঘেঁষা রামশাই। এই এলাকায় প্রকৃতির অপরূপ সৌন্দর্যে ভরা এলাকা পানবাড়ি। জলঢাকা, ডায়না, মূর্তি নদীর সঙ্গমস্থল এই এলাকা। স্থানীয় ছাড়াও দূর দূরান্ত থেকে প্রচুর পর্যটকের সমাগম ঘটে এখানে। নৌকা ভ্রমণের পাশাপাশি বাড়তি পাওয়া হিসেবে দেখা মেলে রঙ বেরঙের পাখির। আবার কখনও জঙ্গল ঘেষা জায়গায় হাতি, গন্ডার, বাইসন, হরিনের দেখা পাওয়া যায়। তবে, এখন সবই অতীত। নদীর পাড়ে বাঁধা রয়েছে সারি সারি নৌকা, তার মধ্যে বেশ কিছু নষ্টও হচ্ছে। দেখা নেই মানুষের। মুষ্টিমেয় কিছু মানুষ চাষাবাদের জন্য জলঢাকার অপর প্রান্তে গেলেও সেভাবে রোজগার হচ্ছে না মাঝিদের।

- Advertisement -

অনেকেই জানান, নৌকা চালিয়ে রোজকার যা হতো তা দিয়েই সংসার চলতো। কিন্তু এখন চরম সমস্যায় রয়েছেন তারা। কষ্ট হলেও রাজ্য সরকারের নির্দেশিকাকে মেনে চলতে চাইছেন সকলে। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে এখন সেদিকেই তাকিয়ে প্রত্যেকে।