বন্ধুর জন্মদিনে মরণোত্তর দেহদানের অঙ্গীকার

153

বর্ধমান, ১ ফেব্রুয়ারিঃ সমাজের জন্য ভালো কিছু করার ইচ্ছেটা তৈরি হয়েছিল ছোট বয়স থেকেই। তবে কিভাবে কি করবেন তা বুঝে উঠতে পারছিলেন না বর্ধমানের ৩ নম্বর শাঁখারী পুকুর এলাকা নিবাসী যুবক সুদীপ্ত দাঁ ও তাঁর বন্ধুরা। সোমবার এই যুবকদলই এক দৃষ্টান্ত তৈরি করলেন। সুদীপ্ত তাঁর ২১তম জন্মদিনে মরণোত্তর দেহদানের অঙ্গীকার করলেন। একইসাথে এদিনই মরণোত্তর দেহদানে অঙ্গীকারবদ্ধ হলেন সুদীপ্তর আরও ২০ জন বন্ধু।

বর্ধমান মিউনিসিপ্যাল বয়েজ হাই স্কুলের প্রাক্তন ছাত্র সুদীপ্ত বর্তমানে মেডিকেল সায়েন্স নিয়ে পড়ার প্রস্তুতি নিচ্ছেন। এমন সিদ্ধান্ত প্রসঙ্গে সুদীপ্ত জানিয়েছেন, আগে তাঁর বন্ধু, দাদাদের এই ধরনের প্র‍য়াস তাঁকে উদ্বুদ্ধ করেছে। মৃত্যুর পর দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ অন্যের শরীরে প্রতিস্থাপন করা যায়, সেই চিন্তাভাবনা থেকেই চিকিৎসা বিজ্ঞানের উন্নতিকল্পে তাঁর এই প্রয়াস বলে সুদীপ্ত জানিয়েছেন।

- Advertisement -

যুবক আরও জানান, তাঁর এই সিদ্ধান্তে বাড়ির অন্যান্য সদস্যদের রাজি করাতেও অসুবিধা হয়নি। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মাধ্যমে ২১ জন বন্ধু মিলে এদিন মরণোত্তর দেহদানের অঙ্গীকার করেছেন বলে তিনি জানিয়েছেন। সুদীপ্তর বন্ধু সন্দীপন সরকার জানান, সমাজের কাজে এগিয়ে আসার এই প্রয়াসে বন্ধুর জন্মদিনটিই ছিল সেরা সময়।