রোনাল্ডো-নেইমার তুলনায় নারাজ টিটে

শিলাজিৎ সরকার, কলকাতা : প্রজন্ম আলাদা। তাই নেইমারের সঙ্গে রোনাল্ডো বা রোমারিওর তুলনায় নারাজ ব্রাজিল বস টিটে।

শুক্রবার ভারতীয় সময় ভোরে গতবারের কোপা রানার্স পেরুর বিরুদ্ধে নামবে ব্রাজিল। তার আগে টিটের মুখে শুধু এনজে১০। দলের এক নম্বর তারকাকে নিয়ে তাঁর মূল্যায়ণ, নেইমারের শরীর ও মন ফিট থাকলে ভালো কিছু হবেই। ও টেকনিক্যালি খুব ভালো। ফলে গোল করার পাশাপশি করানোর ক্ষেত্রে ভূমিকা নেয়। আবার দুই পা সমানভাবে চলায় প্রতিপক্ষ দ্বিধায় পড়ে যায়। যার সুবিধা গোটা দল পায়। আমরা খেলার স্ট্র‌্যাটেজি তৈরি করার ক্ষেত্রে এই বিষয়গুলি মাথায় রাখি। ও হয়তো সারা ম্যাচে সেভাবে বল পাবে না, তবে যেকটা পাবে তা কাজে লাগাবে।

- Advertisement -

ভেনেজুয়েলার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করার পাশাপাশি গ্যাব্রিয়েল বার্বোসাকে দিয়ে একটি গোল করিয়েছেন নেই। গোটা ম্যাচে ৭টি সুযোগ তৈরি করেছেন। তাঁর অভিষেকের পর হলুদ-সবুজ জার্সিতে এর থেকে বেশি সুযোগ তৈরি করতে পারেননি কেউই। গত কয়েক বছরে সাম্বা ব্রিগেডের একটা দিক নেইমার একা ধরে রেখেছেন বলেই মত পণ্ডিতদের। তবে তারকা পূর্বসূরীদের সঙ্গে তাঁর তুলনায় নারাজ টিটে। বললেন, আগের প্রজন্মের খেলোয়াড়দের সঙ্গে তুলনা কারাটা নেইমারের প্রতি অবিচার হবে। যেভাবে আমাদের প্রজন্মের সঙ্গে রোনাল্ডো বা রোমারিওর তুলনা করা ঠিক নয়। ওরা অসাধারণ। একইভাবে নেইমারও অসাধারণ।

অবশ্য দলের শক্তি নিয়ে কোচ টিটের ভাবনায় সমর্থন নেই মিডফিল্ডার ফ্রেডের। কোপা শুরুর আগে টিটে জানান, এখনও দলের জন্য পারফেক্ট স্ট্রাইকার খুঁজছেন তিনি। যদিও ফ্রেডের মতে, আমরা ভালো ফর্মে আছি। কোচও খুব ভালো কাজ করছেন। যদি আজই বিশ্বকাপ শুরু হয়, আমাদের খেলতে সমস্যা হবে না। গতবার কোপা ফাইনালে নেইমারকে ছাড়াই কোপাকে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। আবার গতবছর বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে এই প্রতিপক্ষের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন নেইমার। শুক্রবার পালমাসের এস্টাডিও নিল্টন স্যান্টোসে নামার আগে একটা তথ্য অবশ্য খোঁচা দেবে ব্রাজিলকে। দেশের মাটিতে শেষ সাক্ষাতে পেরুর কাছে ০-১ গোলে হারতে হয়েছে।