ব্রাজিলে কোপা আয়োজনের বিপক্ষে ফুটবলাররা

মারাকানৌ : করোনা সংক্রমণের আবহে দেশে কোপা আমেরিকা আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছেন ব্রাজিলের ফুটবলারদের একাংশ। এমনকি এই ইস্যুতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনেও আসেননি ব্রাজিলের অধিনায়ক কাসেমিরো। তবে নিজেদের ফোকাস এখন ইকুয়েডর ও প্যারাগুয়ে ম্যাচের উপর রাখছেন কোচ আডেনোর লিওনার্দো বাক্কি বা টিটে।

সূত্রের খবর, মূলত ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলা তারকা ফুটবলাররাই দেশের মাটিতে কোপা আয়োজনের বিরোধিতা করছেন। তাঁরা বিষয়টি নিয়ে সেদেশের ফুটবল ফেডারেশনের সভাপতি রোজারিও কাবেকলোর সঙ্গেও কথা বলেছেন। শনিবার ভারতীয় সময় ভোর ৬টায় ইকুয়েডরের বিরুদ্ধে নামবে ব্রাজিল। তার আগে বৃহস্পতিবার একাই সাংবাদিকদের মুখোমুখি হন টিটে। সেখানে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফুটবলারদের নিজস্ব মত আছে। ওরা সেটা সভাপতিকে জানিয়েছে। সঠিক সময়ে ওরা সমর্থকদের বিষয়টি জানাবে। এজন্যই আমাদের অধিনায়ক কাসেমিরো আজ সাংবাদিক সম্মেলনে আসেনি। এর আগে কোপাকে চ্যাম্পিয়নশিপ অফ ডেথ আখ্যা দিয়ে প্রতিযোগিতায় অংশ না নেওয়ার জন্য নেইমারদের কাছে আবেদন করেন ব্রাজিলের সেনেটর রেনান ক্যালহেইরস।

- Advertisement -

প্রাথমিকভাবে কোপা আয়োজনের দাযিত্ব যৌথভাবে আর্জেন্টিনা ও কলম্বিয়ার উপর ছিল। তবে রাজনৈতিক উত্তেজনার জন্য কলম্বিয়া ও করোনা সংক্রমণের জন্য আর্জেন্টিনাকে বাদ দেয় মহাদেশীয় ফুটবল ফেডারশন কনমেবল। এরপর টানা দ্বিতীয়বারের জন্য ব্রজিলকে প্রতিযোগিতা আয়োজনের দাযিত্ব দেওয়া হয়। দায়িত্ব পাওয়া নিয়ে এখনও জাতীয় দলের কোনও সদস্য মন্তব্য করেননি। তবে টিটে জানিয়েছেন, এখন তাঁরা যোগ্যতা অর্জন পর্বের দুটি ম্যাচের উপরেই ফোকাস করছেন। তিনি বলেন, আমি ছেলেদের বলেছি ইকুয়েডর ম্যাচের কথা ভাবতে। ওদের হারানোই এখন আমাদের প্রথম কাজ। আশা করছি এই দুই ম্যাচের পর পরিস্থিতি অনেকটাই পরিষ্কার হয়ে যাবে। যদিও সবমিলিয়ে মেঘ জমছে কোপার আকাশে।