কোপা নিয়ে জট কাটছে ব্রাজিলে

সাও পাওলো : ব্রাজিলিয়ান ফুটবল ফেডারশেনের এথিক্স কমিটির একটি সিদ্ধান্তেই কোপা আমেরিকা খেলার বিষয়ে কিছুটা রাজি হয়েছেন ফুটবলাররা। তবে এই নিয়ে যাবতীয় ঘোষণা প্যারাগুয়ে বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের পরই করা হবে।

করোনা পরিস্থিতিতে দেশের মাটিতে কোপা খেলা নিয়ে আপত্তি রয়েছে নেইমার-কাসেমিরোদের। এই বিষয়ে তাঁদের নিশানায় ছিলেন ফেডারেশনের সভাপতি রোজেরিও কাবোক্লো। ফুটবলারদের বক্তব্য, রাষ্ট্রপতি জাইরে বলসেনারোকে খুশি করতেই কনমেবলের থেকে কোপা আয়োজনের দায়িত্ব চেয়ে নিয়েছেন তিনি। একইসঙ্গে ভিন্ন মত প্রকাশ করায় কোচ টিটেকেও ছাঁটাই করার হুমকি দিয়েছিলেন। তবে যৌন হেনস্তার অভিযোগের জেরে তাঁকে ৩০ দিনের জন্য সাসপেন্ড করেছে এথিক্স কমিটি। এরপরই মেঘ কাটে বলে খবর। মনে করা হচ্ছে, যোগ্যতা অর্জন পর্বের স্কোয়াড নিয়ে কোপা খেলবে ব্রাজিল। তবে এর সঙ্গে আরও ২-৩ জন ফুটবলার নেবেন কোচ টিটে।

- Advertisement -

তবে টিটেকে ছাঁটাই করার কোনও সম্ভাবনা নেই বলে দাবি ফেডারেশনের অন্তর্বর্তীকালীন প্রধান আন্তোনিও কার্লোস নুনেসের। ৮২ বছর বয়সী এই কর্তা বলেন, টিটেকে সরানোর কোনও প্রশ্নই নেই। আমরা ২০১৯ কোপা জিতেছি। ২০২২ বিশ্বকাপের মূলপর্বে প্রায় পৌঁছে গিয়েছি। আর দল যখন জিতছে, তখন কিছু পরিবর্তন না করাই ভালো। এইকসঙ্গে তাঁর দাবি, আমি টিটের বন্ধু। এখনও ওর সঙ্গে আমার কথা হয়নি। তবে আমি ওকে জানাতে চাই, এখন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আমার কাছে। টিটে নিজের কাজ নিয়ে সচেতন। আমি ওর কাজ পছন্দ করি।

কোপা খেলা নিয়ে ফুটবলার অবস্থানে ক্ষুব্ধ হন কাবাক্লো। টিটেকে ছাঁটাই করার পক্ষে তাঁর যুক্তি ছিল, কোচ হিসেবে তিনি ফুটবলারদের নিয়ন্ত্রণ করতে পারছেন না। যদিও প্যারগুয়ে ম্যাচের আগে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এ প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি টিটে। তাঁর দাবি, আমার কাজ ছেলেদের ভালো খেলার জন্য তৈরি করা। আমি সেটাই করছি। সূচি অনুযায়ী আগামী রবিবার গ্যারিঞ্চা স্টেডিয়ামে কোপার উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল।