আদালতের অনুমতি, ব্রাজিলে কোপা হচ্ছে

সাও পাওলো : ব্রাজিলের শীর্ষ আদালতের নির্দেশে কোপা আমেরিকা আয়োজন নিয়ে জট কাটল। তবে বিচারকরা সরকার ও প্রশাসনকে করোনা মোকাবিলায় আরও সচেতন হওয়ার কথা বলেছেন। সূচি মেনে রবিবার রাতে উদ্ধোধনী ম্যাচে আয়োজক ব্রাজিলের মুখোমুখি হবে ভেনেজুযো।

কোপা নিয়ে জটিলতার শুরু গত মাসে। এমনিতে করোনার জন্য প্রতিযোগিতা ২০২০ সাল থেকে সরিয়ে ২০২১ সালে নিয়ে আসা হয়েছে। তারপর গতমাসে প্রথমে দেশে রাজনৈতিক অস্থিরতার জন্য অন্যতম আয়োজক কলম্বিয়াকে বাদ দেয় কনমেবল। তার কয়েকদিন পরেই আরেক আয়োজক আর্জেন্টিনাকেও বাদ দেওয়া হয়। এর কয়েক ঘণ্টার মধ্যেই নতুন আয়োজক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণা করা হয়। কিন্তু তাতেও সমস্যা। একদিকে, করোনাকালে দেশে কোপা খেলতে আপত্তি জানান ব্রাজিলের ফুটবলাররা। পাশাপাশি বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি।

- Advertisement -

কোপা আয়োজনের বিরোধীদের বক্তব্য ছিল, দেশের মানুষের কথা না ভেবে রাষ্ট্রপতি জাইরে বলসেনারো ব্যক্তিগত ভাবমূর্তি উজ্জ্বল করতে চাইছেন। যদিও শুক্রবার ভার্চুয়াল শুনানিতে ১১ জন বিচারকের মধ্যে সিংহভাগই আয়োজনের পক্ষে মত দিয়েছেন। তবে তাঁদের মধ্যে কয়েকজন প্রশাসনকে কিছু ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। বিচারপতি কারমেন লুসিয়া লিখেছেন, কোপা থেকে করোনা সংক্রমণ বাড়ার বা নতুন স্ট্রেন তৈরি হওয়ার সম্ভাবনা আটকাতে গভর্নর ও মেয়রদের আরও উদ্যোগী হতে হবে। কড়া নীতি গ্রহণ করার পাশাপাশি তা মেনে চলার বিষয়টি তাঁদেরই নিশ্চিত করতে হবে।

 

সূত্রের খবর, কোপা থেকে করোনা ছড়ানো রুখতে ৪৮ ঘণ্টা অন্তর প্রতিটি দলের প্রত্যেক সদস্যের কোভিড টেস্ট করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলগুলি চার্টার্ড ফ্লাইটে বিভিন্ন শহরে ম্যাচ খেলতে যাবে। তবে টিকা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুয়েরোগা বক্তব্য, আমরা জানি, এত কম সময়ে সকলকে টিকা দেওয়া প্রায় অসম্ভব। পাশাপাশি টিকা নেওয়ার পর ফুটবলারদের শারীরির পরিস্থিতি খারাপ হলে তার প্রভাব ওদের খেলায় পড়বে। তাই আমরা টিকা বাধ্যতামূলক করছি না।

ব্রাজিলে ইতিমধ্যে করোনায় ৪ লক্ষ ৮০ হাজারের কাছাকাছি মৃতুয হয়েছে। তা সত্ত্বেও সুষ্ঠুভাবে কোপা আয়োজনের বিষয়ে আত্মবিশ্বাসী বলসেনারো। আদালতের রায়কে স্বাগত জানিয়ে তিনি বলেন, আমি নিশ্চিত উদ্বোধনী ম্যাচে আমরা ভেনেজুয়েলাকে লন্ডভন্ড করে দেব। যদিও সংক্রামক রোগ বিশেষজ্ঞ হোসে ডেভিড উর্বাজ বলেন, এই নির্বুদ্বিতাকে বিশ্লেষণ করার মতো ভাষা খুঁজে পাচ্ছি না। ইতিমধ্যে এবারের কোপার সঙ্গে সম্পূর্ণ বা আংশিকভাবে সম্পর্ক ছেদ করেছে তিন স্পন্সর।