সীমান্ত এলাকা পরিদর্শনে বিএসএফের উত্তরবঙ্গের আইজি

224

মেখলিগঞ্জ: নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের বিভিন্ন সীমান্ত এলাকা পরিদর্শন করলেন বিএসএফের উত্তরবঙ্গের আইজি সুনীল কুমার। বৃহস্পতিবার তিনি প্রথমে চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট এলাকা পরিদর্শন করেন। নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সীমান্তরক্ষী বাহিনীর স্থানীয় কর্তাদের কাছ থেকেও বিস্তারিত খোঁজখবর নেন। পাশাপাশি কথা বলেন বর্ডার গার্ড বাংলাদেশের বুড়িমারি সীমান্তের আধিকারিকদের সঙ্গেও।

আইজি এদিন সকালে চ্যাংরাবান্ধা সীমান্তের চেকপোস্টে পৌঁছান। এই চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের পাশাপাশি ভারত-বাংলাদেশ এবং ভুটান-বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য চালু রয়েছে। তাই নিরাপত্তার দিকটিরও যথেষ্ট গুরুত্ব রয়েছে। এখানে বিএসএফের কড়া নজরদারি ব্যবস্থা জারি রয়েছে। আইজি এদিন এই এলাকা ঘুরে দেখেন। সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানদের সুবিধা অসুবিধার বিষয়েও খোঁজ খবর নেন।

- Advertisement -

চ্যাংরাবান্ধা সীমান্ত পরিদর্শনের পর আইজি কুচলিবাড়ি গ্রাম পঞ্চায়েতের আন্তর্জাতিক তিনবিঘা করিডোরে যান। সেখানেও বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর পানবাড়ি সীমান্ত চৌকির অধিকারিকদের সঙ্গেও আলোচনা করেন। এই তিনবিঘা করিডোরের ভারত ভূখণ্ডের ওপর দিয়ে দিবারাত্রি বাংলাদেশের মানুষের নিজেদের দেশে যাতায়াত চলছে। এদিন বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর কর্তাদের হাতে ফুলের তোড়া, ফল ও মিষ্টির প্যাকেট দিয়ে সম্মান জানানো হয়। বিএসএফের তরফে জানানো হয়েছে, নতুন করে দায়িত্ব নেওয়ার পর আইজি এদিনই প্রথম মেখলিগঞ্জের ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকা পরিদর্শনে আসেন। এই সীমান্তে বিএসএফের নিরাপত্তা ব্যবস্থা দেখে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। আইজি ছাড়াও তার সঙ্গে বিএসএফের জলপাইগুড়ি সেক্টরের ডিআইজি সঞ্জয় পন্থ, ১৪৮ নম্বর ব্যাটেলিয়নের সিও বনাম্বার সাহু প্রমুখ কর্মকর্তারা ছিলেন।

তিনবিঘা করিডোর সংলগ্ন এলাকায় আইজি এদিন বৃক্ষরোপণ কর্মসূচিতেও অংশ নেন। আইজির সীমান্ত পরিদর্শন উপলক্ষ্যে এদিন আন্তর্জাতিক চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট, তিনবিঘার মতো মেখলিগঞ্জের গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকাগুলির পাশাপাশি বেশকিছু স্থানে সীমান্তরক্ষী বাহিনীর তরফে বাড়তি নিরাপত্তা ও তৎপরতা চোখে পড়েছে। যদিও বিএসএফ কর্তৃপক্ষ জানিয়েছে, সীমান্তে সর্বদাই তাদের কঠোর নজরদারি রয়েছে। মেখলিগঞ্জের সীমান্ত এলাকা পরিদর্শন প্রসঙ্গে আইজি সুনীল কুমার জানিয়েছেন, সীমান্তের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে খোঁজ খবর নিতেই এদিন তিনি চ্যাংরাবান্ধা, তিনবিঘা সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখেন। এই সংক্রান্ত বিষয়ে খোঁজ খবরও নিয়েছেন তিনি।