ভেন্টিলেশনমুক্ত বুদ্ধদেব ভট্টাচার্য, কথা স্ত্রী-মেয়ের সঙ্গে

195

কলকাতা: শারীরিক অবস্থার উন্নতি হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। ভেন্টিলেশন থেকে বের করা হয়েছে তাঁকে। ঘুমের ওষুধ বন্ধ করার পর শুক্রবার স্ত্রী মীরা ভট্টাচারর্য ও মেয়ে সুচেতনার সঙ্গে কথাও বলেছেন তিনি। হাসপাতাল সূত্রে ওই খবর জানানো হয়েছে। চিকিৎসকদের দাবি, ভেন্টিলেশনে থাকলেও এদিন সকাল থেকেই নিঃশ্বাস নিতে পারছিলেন তিনি। তাঁর রক্তচাপ, নাড়ির স্পন্দন এবং অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা এখন স্বাভাবিক। দুপুর দেড়টায রক্তপরীক্ষায় কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ স্বাভাবিক বলে জানা গিয়েছে। এরপর ভেন্টিলেশন থেকে তাঁকে সরানোর সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, সিপিএমের এই প্রবীণ নেতাকে মেকানিকাল ভেন্টিলেটর থেকে বের করে নন-ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে। তাঁর ফুসফুস আগের মতোই কাজ করছে। তিনি যে হাসপাতালে চিকিৎসাধীন, সেখানকার সিইও রূপালি বসু জানিয়েছেন, অভাবনীয় উন্নতি হযেে বুদ্ধদেবের। স্ত্রী এবং কন্যার সঙ্গে ইশারায় কথা বলেন তিনি। তাঁর সর্বক্ষণের সঙ্গী তপনের খোঁজও নেন বলে জানা গিয়েছে। রূপালি জানিয়েছেন, তপনকে এখন ওয়ার্ডে থাকার অনুমতি দেওয়া হয়েছে।

- Advertisement -

শুক্রবার সকালে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র সহ দলীয় কয়েকজন নেতা বর্ষীয়ান এই রাজনীতিকের খোঁজ নিতে হাসপাতালে গিয়েছিলেন। সকালে ঘুমের ওষুধ দেওয়া বন্ধ করার পর থেকে ধীরে ধীরে তাঁর চেতনা ফিরে এসেছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।