সন্ত্রাসের ভিত্তিতে সাম্রাজ্য গড়ে তুললে তা চিরস্থায়ী হয় না, তালিবানকে বার্তা মোদির

275
ছবি: সংগৃহীত।

নয়াদিল্লি: নাম না করে তালিবানকে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার মোদি টুইটে লিখেছেন, বিনাশকারী শক্তি সন্ত্রাসের ভিত্তিতে সাম্রাজ্য গড়ে তুললে তা কিছুদিনের জন্য প্রভাব বিস্তার করতে পারে, কিন্তু কখনওই তা চিরস্থায়ী হতে পারে না। তারা মানবজাতিকে দীর্ঘদিন দমিয়ে রাখতে পারবে না।

আফগানিস্তানে বন্দুকের জোরে দুই দশক পর ক্ষমতায় এসেছে তালিবান। পাকিস্তান, রাশিয়া, তুরস্ক, চিন তালিবান সরকারকে স্বীকৃতি দিয়েছে। এদিকে, গত ২০ বছরে আফগানিস্তানে প্রায় ৩০০ কোটি ডলার ঢেলেছে ভারত। ওই অর্থে সেদেশে পরিকাঠামো উন্নয়ন সহ নানা কাজ হয়েছে। আফগানিস্তান ইস্যুতে ভারতের অবস্থান কী হবে, সেবিষয়ে বিদেশমন্ত্রকের তরফে এখনও কিছু জানানো হয়নি। তবে পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত। কাবুলিওয়ালার দেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোই আপাতত প্রধান লক্ষ্য বিদেশমন্ত্রকের।

- Advertisement -

মোদি এদিন টুইটে স্পষ্ট জানিয়েছেন, সন্ত্রাসের রাজত্ব কায়েম করে বিনাশকারী শক্তি সাম্রাজ্য গড়লে তুললে, তা হয়তো কিছুদিনের জন্য প্রভাব বিস্তার করতে পারে। কিন্তু, এর অস্তিত্ব কখনও স্থায়ী হতে পারে না।এতদিন মোদি তালিবান ইস্যুতে মুখ না খুললেও, এদিনের টুইটে তিনি নাম না করে যেভাবে তালিবানকে বার্তা দিলেন, তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল।