পিসি মিত্তাল টার্মিনাস থেকে ফের চালু বাস পরিষেবা

309

শিলিগুড়ি: পিসি মিত্তাল বাস টার্মিনাস থেকে ডুয়ার্স রুটের বাস পরিষেবা ফের চালু হয়েছে। লকডাউনের পর রাজ্য সরকারের নির্দেশমতো টার্মিনাস থেকে বেসরকারি বাস পরিষেবা শুরু হয়। তবে যাত্রীর অভাবে বাস পরিষেবা হোঁচট খেয়েছিল। বর্তমানে ২০টির বেশি বাস এই টার্মিনাস থেকে যাতায়াত করছে। বাস মালিকদের দাবি, যাত্রী সংখ্যা কিছুটা বাড়লেও এখনও ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

পিসি মিত্তাল বাস ওনার্স ওয়েলফেয়ার অর্গানাইজেশন সূত্রে জানা গিয়েছে, সেবক রোডের পিসি মিত্তাল টার্মিনাস থেকে সারাদিনে ৭২টি বাস গরুবাথান, সামসি, মেটেলি, বানারহাট, চামুর্চি, বীরপাড়া, জয়গাঁ, আলিপুরদুয়ার রুটে যাতায়াত করে। যারমধ্যে ৩৬টি বাস শিলিগুড়ি থেকে ওই সমস্ত রুটে যায়। তবে এখন ২০টির মতো বাস চলছে।

- Advertisement -

টার্মিনাস সূত্রে জানা গিয়েছে, লকডাউনের জেরে বাস পরিষেবা স্থগিত থাকার পর রাজ্য সরকারের নির্দেশমতো ১ জুন থেকে বীরপাড়া, বানারহাট, মালবাজার ও চালসা রুটের মোট ৭টি বেসরকারি বাস নিয়ে পিসি মিত্তাল টার্মিনাস থেকে পরিষেবা শুরু করা হয়।

বাস মালিকদের দাবি, বাস পরিষেবা শুরু হলেও যাত্রী মিলছিল না। পরিস্থিতি এমনই হয় যে, প্রতি ট্রিপে ২,০০০ থেকে ২,৫০০ টাকা লোকসান সাধারণ ব্যাপারে পরিণত হয়। লোকসান বাড়তে থাকায় বাস পরিষেবা কিছুদিনের জন্য বন্ধ রাখতে বাধ্য হন মালিকরা। কিছুদিন পরিষেবা বন্ধ থাকার পর কয়েকদিন থেকে ফের পিসি মিত্তাল টার্মিনাস থেকে বাস পরিষেবা শুরু হয়েছে।

পিসি মিত্তাল বাস ওনার্স ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সম্পাদক বিপ্লব বিশ্বাস বলেন, ’বর্তমানে আমরা প্রতিদিন প্রায় সমস্ত রুটে ২০টির মতো বাস চালাচ্ছি। যাত্রী সংখ্যা কিছুটা বেড়েছে। সেসমযে বাস প্রতি ৫ থেকে ৬ জন যাত্রী হলেও এখন সেটা গড়ে ১৫ তে এসে দাঁড়িয়েছে। যাত্রী সংখ্যা বাড়লে বাসের সংখ্যাও বাড়ানো হবে। আগের তুলনায় যাত্রী সংখ্যা কিছুটা বাড়লেও ক্ষতির মুখে আমাদের এখনও পড়তে হচ্ছে। সরকারি সহযোগীতা পেলে ভালো হয়।‘