কোচ এনরিকের পাশে বুস্কেটস-জাভি

লন্ডন : দলের ভালো পারফরমেন্সের জন্য কোচ লুইস এনরিকেকে ধন্যবাদ স্পেনের অধিনায়ক সের্গিও বুস্কেটসের। পাশাপাশি জাতীয় দলে রিয়াল মাদ্রিদের কোনও ফুটবলার না নেওয়ার সিদ্ধান্তে এনরিকের সমর্থনে মুখ খুলেছেন জাভি হার্নান্ডেজ।

বার্সেলোনা ও জাতীয় দল মিলিয়ে দীর্ঘদিন এনরিকের কোচিংয়ে খেলছেন বুস্কেটস। ইউরোর সেমিফাইনালে পৌঁছানোর পর কোচকে ধন্যবাদ দিয়েছেন তিনি। তাঁর কথায়, ইউরোর মতো প্রতিযোগিতার শেষ চারে পৌঁছানো সহজ কাজ নয়। আধুনিক ফুটবলে এখন সব দলই কঠিন পরিশ্রম করে। স্কাউটিং, সাপোর্ট স্টাফের পাশাপাশি ফুটবলারদের মান বাড়ানোর বিভিন্ন দিক রয়েছে। প্লেয়ারদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের খেয়াল রাখতে হয়। আর এই প্রতিটি কাজেই লুইস এনরিকে অন্যতম সেরা।

- Advertisement -

স্প্যানিশ অধিনায়কের ব্যাখ্যা, এখন সেরা কোচদের মধ্যে হাতেগোনা কয়েকজনই জাতীয় দলের দায়িত্ব সামলান। আমরা ভাগ্যবান তাই লুইসের মতো একজনকে জাতীয় দলে পেয়েছি। ওই আমাদের সঙ্গে বসে স্ট্যাটেজি তৈরি করে। আর মাঠে আমরা সেই মতো খেলি। স্পেনের প্রাক্তন কোচ ভিসেন্ট ডেল বস্কের প্রশংসাও শোনা গিয়েছে বুস্কেটসের মুখে। কিন্তু প্রাক্তনের সঙ্গে বর্তমান কোচের কোনও তুলনায় রাজি হননি তিনি। বরং ইতালির বিরুদ্ধে সেমিফাইনালে মন দিচ্ছেন তিনি।

এবার ইউরোর দলে রিয়ালের কোনও ফুটবলারকে রাখেননি এনরিকে, যা স্পেনের ইতিহাসে বিরল। এই ইস্যুতে তিনি পাশে পাচ্ছেন প্রাক্তন সতীর্থ তথা ছাত্র জাভিকে। তারকা মিডফিল্ডারের কথায়, রিয়াল মাদ্রিদের মতো দলের থেকে ফুটবলার না নেওয়া একজন কোচের কাছে সবচেয়ে কঠিন কাজ। কারণ তিনি জানেন, এরপর সমালোচনার ঝড় উঠবে ও তাঁকে সব মাথা পেতে নিতে হবে। জাতীয় দলে একসঙ্গে খেলার পাশাপাশি বার্সেলোনায় এনরিকের কোচিংয়ে খেলেছেন জাভি।