সৌরভকে জমি বরাদ্দে রাজ্য ও হিডকোকে জরিমানা হাইকোর্টের

106

কলকাতা: নিয়মবহির্ভূত ভাবে সৌরভ গঙ্গোপাধ্যায়কে স্কুলের জন্য জমি দেওয়ায় সেই নির্দেশ খারিজ করল কলকাতা হাইকোর্ট। ওই জমি বণ্টনের পদ্ধতি নিয়ে মামলায় রাজ্য সরকার ও হিডকোকে পৃথকভাবে ৫০ হাজার টাকা করে জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে এমনভাবে জমি নেওয়ায় টোকেন হিসেবে সৌরভ এবং তাঁর ট্রাস্টকে ১০ হাজার টাকা করে দিতে হবে বলে জানিয়ে দিয়েছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, রাজ্য সরকারের বরাদ্দ করা জমি আগেই ফিরিয়ে দিয়েছিলেন সৌরভ।

তৃণমূল জমানায় একটি ইংরেজি মাধ্যম স্কুল করার জন্য নিউ টাউনে সিটি সেন্টার-২ এর পাশে একটি জমি সৌরভকে বরাদ্দ করেছিল রাজ্য সরকার। কিন্তু তা নিয়ে সল্টলেকের একটি সংস্থা কলকাতা হাইকোর্টে মামলা করে। এরপর বিতর্ক তৈরি হওয়ায় ২০২০ সালের অগাস্ট মাসে রাজ্য সরকারকে ওই জমি ফিরিয়ে দেন সৌরভ। তিনি নিজে নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জমি ফিরিয়ে দেওয়ার কাগজপত্র তুলে দেন। এরপর ফের রাজ্য সরকার তাঁকে নিউ টাউনের অ্যাকশন এরিয়া-৩ এ একটি জমি বরাদ্দ করে। সৌরভ ওই জমির দাম কমানোর জন্য মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেন। এরপর রাজ্য মন্ত্রীসভার বৈঠকে ওই জমির দাম ৪৫ শতাংশ কমিয়ে দেওয়া হয়।

- Advertisement -

মামলাকারীর দাবি, ওই জমির দাম কমপক্ষে ১০ কোটি টাকা। কিন্তু রাজ্য সরকার বিনা টেন্ডারে ওই জমি বরাদ্দ করেছে। এরপর এই জমিও সৌরভ ফিরিয়ে দেন। কিন্তু জমি বরাদ্দ নিয়ে হাইকোর্টে আরও একটি মামলা দায়ের হয়। ওই মামলার শুনানি চলছিল। বিচারপতিরা রায় দিয়ে বলেন, ‘বেআইনিভাবে জমি বরাদ্দ করেছে হিডকো। জমি বণ্টন নিয়ে সুপ্রিম কোর্টের যে রায় রয়েছে, তা এখানে মেনে চলা হয়নি। এই জমি বণ্টনে হিডকোকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।’ আদালত বলেছে, ‘সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বাণিজ্যিক বা সামাজিক প্রেক্ষাপটে কোনও জমি হস্তান্তরের পর কেন ফেরত দেওয়া হল, তার উপযুক্ত কারণ দর্শাতে হয়। কিন্তু এক্ষেত্রে তা মানা হয়নি।’