রাজনৈতিক হিংসা, স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট তলব হাইকোর্টের

91
সংগৃহীত ছবি

কলকাতা: বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকে রাজনৈতিক প্রতিহিংসার আগুন জ্বলছে রাজ্যজুড়ে। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে বেশ কয়েকজন কর্মী-সমর্থকের। রাজনৈতিক হিংসার বিষয়ে স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্টের বিশেষ সাংবিধানিক বেঞ্চ। শুক্রবার স্বরাষ্ট্র সচিবের কাছে জানতে চাওয়া হয়েছে এখনও পর্যন্ত কোথায় কোথায় অশান্তি, কি কি অভিযোগ জমা পড়েছে এবং তার প্রতিরোধে কি পদক্ষেপ করা হয়েছে। আগামী সোমবার স্বরাষ্ট্র সচিবকে হলফনামা দিয়ে জানাতে হবে আদালতে।

রাজ্যে রাজনৈতিক হিংসার ঘটনা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল গঠনের দাবি জানিয়ে বৃহস্পতিবার আদালতের হস্তক্ষেপ চেয়ে মামলা করেছিলেন কলকাতা হাইকোর্টের আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস। সেই মামলায় এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মামলাকারীর বক্তব্য, রাজ্য বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। রাজনৈতিক দলগুলির কর্মী-সমর্থকদের সংঘর্ষ অব্যাহত রয়েছে। অনেকের মৃত্যু হয়েছে। বহু লোক ঘরছাড়া রয়েছেন। সম্পত্তি, ঘরবাড়ি নষ্ট করা হচ্ছে। এই পরিস্থিতিতে আদালত হস্তক্ষেপ করুক। বিশেষ তদন্তকারী দল গঠন করে পুরো বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হোক।

- Advertisement -

এদিন প্রথমে কার্যকরী প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। কিন্তু প্রধান বিচারপতি বিষয়টির গুরুত্ব বিবেচনা করে নিজে ছাড়াও আরও চার বিচারপতি আই পি মুখোপাধ্যায়, হরিশ ট্যাণ্ডন, সৌমেন সেন, সুব্রত তালুকদারকে নিয়ে পাঁচ সদস্যের একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করেন। আদালতের দ্বিতীয়ার্ধে ফের মামলাটির শুনানি হয়। রাজ্যের পরিস্থিতি নিয়ে অ্যাডভোকেট জেনারেলের কাছে বেঞ্চ জানতে চাইলে তিনি জানান, এখনও পর্যন্ত ১২-১৩ টার মতো ঘটনা ঘটেছে। পুলিশ সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করেছে। সেইসময় প্রধান বিচারপতির বিশেষ বেঞ্চ জানতে চান, এই হিংসার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার কি পদক্ষেপ করেছে তা হলফনামা দিয়ে জানাতে হবে আদালতকে। আগামী সোমবার ফের শুনানি হবে।