প্লাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযান

294

গঙ্গারামপুর: ক্যারিব্যাগ ব্যবহারের বিরুদ্ধে শহরজুড়ে অভিযানে নামল পূর্ণভবা পরিবেশ প্রেমী সংগঠন। বৃহস্পতিবার সকালে পূর্ণভবা পরিবেশ প্রেমী সংগঠনের তরফে প্লাস্টিক বর্জন লেখা পোষ্টার নিয়ে গঙ্গারামপুর শহরের প্রাণকেন্দ্র চৌপথিতে দাড়িয়ে পথচলতি মানুষকে সচেতনতামূলক বার্তা দেওয়া হয়। সেই সঙ্গে বক্তব্য রাখেন, পূর্ণভবা পরিবেশ প্রেমী সংগঠনের কর্মকর্তারা। পোষ্টার হাতে গঙ্গারামপুর চৌপথিতে দাড়িয়ে পথচলতি মানুষের মধ্যে সচেতনতার বার্তা দেওয়ার পাশাপাশি স্থানীয় চিত্তরঞ্জন সবজি মার্কেট গিয়ে বাজার করতে আসা মানুষকে প্লাস্টিক বর্জনের বিষয়ে সচেতন করেন।

যে সমস্ত ব্যক্তিরা ব্যাগ ছাড়াই বাজার করতে এসেছিলেন তাদের হাত থেকে ক্যারিব্যাগ কেড়ে নিয়ে পরিবেশ বান্ধব ব্যাগ তুলে দেওয়া হয়। এছাড়াও সবজির দোকানদারকেও ক্যারিব্যাগ বর্জনের জন্য আবেদন করা হয়। পূর্ণভবা পরিবেশ প্রেমী সংগঠনের সঙ্গে এদিন প্লাস্টিক  বর্জন কর্মসূচিতে অংশ নিয়েছিল স্কুল ছাত্রীরাও। প্লাস্টিক বর্জন কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য রাখেন পূর্ণভবা পরিবেশ প্রেমী সংগঠনের সম্পাদক সনাতন তামলি, সভাপভি দিব্যেন্দু সরকার, সহসম্পাদক রাজু কুন্ডু, নিরঞ্জন ঘোষ স্মৃতি বিদ্যাপীঠের প্রধান শিক্ষক জ্যোর্তিময় রায়, অধ্যাপক অভিজিৎ সরকার, নদী ও পরিবেশ প্রেমী দেবাশীষ চাকী, প্রমুখ।

- Advertisement -

এবিষয়ে পূর্ণভবা পরিবেশ প্রেমী সংগঠনের সম্পাদক সনাতন তামলি বলেন, ‘ক্রমাগত গঙ্গারামপুর শহরে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বেড়ে চলেছে। এখন থেকে যদি আমরা ক্যারিব্যাগ বর্জন না করি তাহলে আগামী দিনে পরিবেশ দূষণ ভয়ানক আকার নেবে। এই বিষয়টি সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্য আমরা প্লাস্টিক বর্জন নিয়ে শহরের পথ চলতি মানুষের মধ্যে সচেতনতার বার্তা দিলাম। সেই সঙ্গে আমরা পুরসভায় ডেপুটেশন দেব।’