সরকারি টাকায় মমতার লেখা বই কেনা নিয়ে মামলা

143

কলকাতা: সরকারি কর্মচারীদের প্রভাবিত করে রাজ্যের গ্রন্থাগারগুলিতে সরকারি টাকায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বই কেনা হচ্ছে। অবসরপ্রাপ্ত আইএএস অফিসার তথা তৃণমূলের প্রাক্তন বিধায়ক দীপককুমার ঘোষ আদালতে এই অভিযোগ জানিয়ে দুর্নীতিদমন আইনে তদন্তে চেয়েছেন। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মমতার বই কেনার ওপর স্থগিতাদেশ চেয়ে তিনি আর্জি জানিয়েছেন কলকাতা হাইকোর্টে।

দীপকবাবুর আইনজীবী সৌরভ মণ্ডল জানিয়েছেন, যেভাবে জনগণের টাকা খরচ করে মমতার লেখা বই কেনা হয়েছে, সেই বিষয়ে ১৯৮৮ সালের দুর্নীতিদমন আইনে আদালতের কাছে তদন্ত চেয়েছেন তাঁরা। রাজ্যের গ্রন্থাগারগুলিতে বই কেনার ব্যাপারে অন্যান্য লেখকের সঙ্গে মুখ্যমন্ত্রীকে সমান গুরুত্ব দেওয়া হয়েছে কিনা, সেই বিষয়ে খতিয়ে দেখার আর্জি জানানো হয়েছে।

- Advertisement -

মামলাকারীর দাবি, মুখ্যমন্ত্রীর বই কেনার ব্যাপারে সরকারি কোষাগার থেকে মোটা টাকা খরচ করা হয়েছে। দীপকবাবু চাকরি থেকে অবসর নেওয়ার পর তৃণমূলে যোগ দেন এবং মহিষাদল কেন্দ্রের বিধায়ক হন। পরে দল ছেড়ে মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সরকারের দুর্নীতি নিয়ে দুটি বই লেখেন। তাঁর বইগুলি অবশ্য পরবর্তীকালে বাজার থেকে উধাও হয়ে যায়।