ভারত-নেপাল সীমান্তে সক্রিয় হয়ে উঠছে গোরু পাচারচক্র

103

নকশালবাড়ি: দিনের পর দিন ভারত-নেপাল সীমান্ত এলাকায় সক্রিয় হয়ে উঠছে গোরু পাচারচক্র। সীমান্ত পেরিয়ে প্রতিনিয়ত এদেশে গোরু পাচার করছে চোরাকারবারীর দল। এসএসবি-র নাকের ডগায় এই কারবার চলছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এতে ক্ষোভ ছড়িয়েছে সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে।

শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি এবং খড়িবাড়ি ব্লকের ভারত-নেপাল সীমান্তের বিস্তীর্ণ এলাকা গোরু পাচারকারীদের কাছে সহজ করিডরে পরিণত হয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, রাতের অন্ধকারে প্রতিদিন এসএসবি-র নাকের ডগায় শয়ে শয়ে গোরু পাচার করা হচ্ছে। সব কিছু জেনেও কোনও রকম পদক্ষেপ করছে না সীমান্তরক্ষীবাহিনী এবং পুলিশ প্রশাসন।

- Advertisement -

নকশালবাড়ি এবং খড়িবাড়ি ব্লকের ভারত-নেপাল সীমান্তের দায়িত্বে রয়েছেন এসএসবি-র ৪১ এবং ৮ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। এই দুটি ব্যাটালিয়নের জন্য মেচি নদীর তীরে পানিট্যাংকি এবং বড় মণিরাম নামে দুটি বড় আউটপোস্ট তৈরি করা হয়েছে। সীমান্তে তারঘেরা না থাকলেও মেচি নদীর ধার বরাবর জওয়ানদের টহল দেওয়ার জন্য অসংখ্য ছোট ছোট সেনা ছাউনি রয়েছে। কিন্তু তা সত্ত্বেও প্রতিনিয়ত প্রচুর গোরু নেপাল থেকে এদেশে ঢুকছে। ফলে এই এলাকা পাচারকারীদের কাছে স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।