ভোট হিংসার তদন্তে দল গঠন সিবিআইয়ের

164

কলকাতা: ভোট পরবর্তী হিংসার মামলায় সিবিআইকে তদন্তভার দিয়েছে কলকাতা হাইকোর্ট। জানা গিয়েছে, গতকাল বিকেলের মধ্যেই হাইকোর্টের সেই নির্দেশের কপি হাতে পাওয়ার পর সিবিআইএর তরফে ইতিমধ্যেই ওই মামলাগুলির তদন্তের জন্য চারটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। প্রতিটি দলের প্রধান পদে যুগ্ম অধিকর্তার একজন করে আধিকারিক থাকবেন। তার অধীনে ডিআইজি ও পুলিশ সুপার পদমর্যাদার একজন করে আধিকারিক সহ সাতজন আধিকারিক নিয়ে এক একটি দল গঠন করা হয়েছে।

কলকাতা হাইকোর্ট যেহেতু মাত্র ছয় সপ্তাহের মধ্যেই ওই মামলাগুলির ব্যাপারে তাদের কাছে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে, সেহেতু সিবিআই এর তরফে চটজলদি তৎপরতা নেওয়া শুরু হয়েছে। সিবিআই সূত্রে খবর, সম্ভবত আগামীকাল থেকেই সিবিআইয়ের তদন্তকারী দলগুলি কাজে নেমে পড়তে চলেছেন। ইতিমধ্যেই তাদের বিভিন্ন রাজ্যে কর্মরত আধিকারিক ও কর্মীদের তড়িঘড়ি এরাজ্যে নিয়ে আসার কাজ শুরু হয়ে গিয়েছে।

- Advertisement -

উল্লেখ্য, ভোট পরবর্তী হিংসার মামলায় সিবিআইকে তদন্তভার দিয়েছে কলকাতা হাই কোর্টের বৃহত্তর বেঞ্চ। সেই রায়ে কার্যত ভোটের পর মানবাধিকার কমিশনের রিপোর্টেই সিলমোহর দেওয়া হল বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে ভোট পরবর্তী খুন ও ধর্ষণের মত বড় ধরণের অভিযোগের তদন্ত সিবিআই করলেও বাড়ি ভাঙচুর করা, আগুন লাগানো, মারধর করা, ঘরছাড়া করার মতো অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ অভিযোগের ক্ষেত্রে রাজ্যকে সিট গঠন করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। সেই রিপোর্ট আগামী ছ’সপ্তাহের মধ্যে আদালতে জমা দিতে হবে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সুব্রত তালুকদারের বৃহত্তর বেঞ্চে এই রায়দান হয়।