ভাষা সমস্যা! ভোট হিংসার তদন্তে ৪০ বাঙালি কনস্টেবলকে জুড়ছে সিবিআই

73
ছবি: সংগৃহীত

কলকাতা: ভাষা সমস্য়া মিটিয়ে ভোট পরবর্তী হিংসার ঘটনার তদন্তে গতি আনতে এবার নয়া পন্থা অবলম্বন করল সিবিআই। বিশেষ সূত্রে খবর, ইতিমধ্যে ৪০ জন বাঙালি কনস্টেবলকে তদন্তকারী দলের সঙ্গে শামিল করার জন্য পাঠানো হচ্ছে এরাজ্যে। তাঁদের চারটি দলে ভাগ করে তদন্তকারী দলের সঙ্গে জুড়ে দেওয়া হবে। অন্যদিকে, এখনও অবধি তদন্তের অগ্রগতি কতটা হয়েছে তা জানতে বুধবার সিবিআই-এর কলকাতার দপ্তরের ভারপ্রাপ্ত যুগ্ম আধিকারিককে দিল্লিতে তলব করা হয়েছে বলেই খবর।

কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশানুসারে ভোট হিংসার ঘটনায় তদন্ত জারি রেখেছে সিবিআই। প্রসঙ্গত, ৬ সপ্তাহের মধ্যে তদন্তের অগ্রগতি সম্পর্কে একটি রিপোর্ট দাখিল করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আদালতের নির্দেশ শিরোধার্য করে তদন্তে গতি আনতে ইতিমধ্যে একাধিক জেলায় পৌঁছে গিয়েছে সিবিআইয়ের তদন্তকারী দল। সূত্রের খবর, তদন্তে গতি এলেও দেখা দিয়েছে ভাষা সমস্যা। আর তাই সিবিআইয়ের সদর দপ্তর থেকে ৪০ জন বাঙালি কনস্টেবলকে তদন্তকারী দলের সঙ্গে শামিল করার জন্য পাঠানো হচ্ছে। এনিয়ে ভোট-পরবর্তী হিংসার ঘটনার তদন্তে সিবিআইয়ের তরফে মোট ১৪৯ জন অফিসার ও কর্মীকে নিয়োগ করা হচ্ছে।

- Advertisement -

এদিন সিবিআইয়ের গোয়েন্দাদের একটি দল পূর্ব মেদিনীপুরের রামনগরে পৌঁছোন বিজেপি কর্মী রাজু সামন্ত খুনের ঘটনার তদন্তে। অন্যদিকে অপর একটি দল পৌঁছোয় মুর্শিদাবাদ জেলার নবগ্রামে এক বিজেপি কর্মীর বোনকে গণধর্ষণের ঘটনার তদন্তে। উভয়ক্ষেত্রেই তদন্তকারী দল স্থানীয়দের বয়ান নথিভুক্ত করে।