কয়লা কাণ্ডে সিবিআইয়ের জোড়া হানা

122

আসানসোল ও দুর্গাপুর: আসানসোল ও দুর্গাপুর শিল্পাঞ্চলে একযোগে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হানা। শুক্রবার সকালে সিবিআইয়ের এই অভিযানকে কেন্দ্র করে জেলার দুই শিল্পাঞ্চল জুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। অবৈধ কয়লা পাচারকাণ্ডে সিবিআইয়ের দল এই হানা দেয় বলে জানা গিয়েছে।

আসানসোল উত্তর থানার কন্যাপুর পুলিশ ফাঁড়ির কাছে সেনরেলেতে কয়লা কারবারি জয়দেব মণ্ডলের বাড়িতে এদিন সিবিআইয়ের চার সদস্যের দল হানা দেয়। সিবিআইয়ের দলটি জয়দেবের বাড়িতে সাড়ে তিন ঘন্টার মতো ছিল। তবে জয়দেব মণ্ডল অবশ্য বাড়িতে ছিলোনা বলে জানা গিয়েছে। অন্যদিকে,  দুর্গাপুরের বেনাচিটি বাজারের গুরুদ্বোয়ারা রোডের বাসিন্দা বেসরকারি ব্যাঙ্কের কর্মী সৌরভ আগরওয়ালের বাড়িতে হানা দেয় সিবিআইয়ের একটি দল। তাদের সঙ্গে অবশ্য এ-জোন থানার পুলিশ ছিল।

- Advertisement -

শুক্রবার সকাল ১১টা নাগাদ সিবিআইয়ের দল দুর্গাপুরের বেনাচিতি বাজারে গুরুদ্বোয়ারা রোডে সৌরভ আগরওয়ালের বাড়িতে হানা দেয়। প্রায় ২ ঘন্টার মতো  সিবিআইয়ের দলটি সেই বাড়িতে থাকার পরে, বেরিয়ে চলে যায়। চলে যাওয়ার আগে সিবিআইয়ের অফিসাররা সৌরভ আগরওয়ালের ভাই সতীশ আগরওয়ালকে জানান, তাঁরা সৌরভ কুমার নামে এক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের খোঁজে দুর্গাপুরে এসেছেন। কিন্তু তাঁরা ভুল করে সৌরভ আগরওয়ালের বাড়িতে চলে এসেছেন। যদিও সিবিআইয়ের দলটি সৌরভ আগরওয়ালের বাড়ি থেকে বেরিয়ে চলে যাওয়ার সময় কোন কথা বলতে চায়নি।

অন্যদিকে, কয়লা কাণ্ডে সিবিআই আসানসোলের সেনরেলেতে জয়দেব মণ্ডলের বাড়ি থেকে বেশকিছু ফাইল নিয়ে গিয়েছে। তবে জয়দেব মণ্ডলের বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার সময় সিবিআইয়ের অফিসাররা সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেননি।

প্রসঙ্গত, বাম আমলে অবৈধ কয়লা কারবারের বেশ রমরমা ছিলে জয়দেব মণ্ডলের। তৃনমুল কংগ্রেসের শাসনের ১০ বছরের তার কারবার তেমনটা ছিল না। এরমধ্যে পুলিশ তাকে বেআইনি অস্ত্র সহ একবার গ্রেপ্তার করেছিল। এদিন আসানসোলের ডামালিয়াতেও সিবিআইয়ের দল অভিযান চালায়। গত দুমাসেরও বেশি সময় ধরে বেআইনি কয়লা কাণ্ড সিবিআই ইসিএলের কোলিয়ারি ও অফিসে একাধিকবার হানা দিয়েছে। এই অবৈধ কয়লা কারবারের সঙ্গে জড়িত রয়েছে রানিগঞ্জ, জামুড়িয়া, দুর্গাপুরের এমন একাধিক ব্যক্তির নাম উঠে আসতে শুরু করে৷ ইসিএলের একাধিক আধিকারিকও এই কাণ্ড সিবিআইয়ের রেডারে রয়েছে। এদিন ঝাড়খণ্ডের রাঁচির দপ্তর থেকে সিবিআইয়ের দলটি আসানসোলে এসেছিলো জয়দেব মণ্ডলের বাড়িতে  অভিযান চালায় বলে জানা গিয়েছে। দলটি ঝাড়খণ্ডের ইসিএলের মুগমা এরিয়া অফিসে আসে। সেখান থেকে তাঁরা আসানসোলে আসে বলে জানা গিয়েছে।