১৫ জুলাইয়ের মধ্যে সিবিএসই বোর্ড পরীক্ষার ফলপ্রকাশ

165

নয়াদিল্লি: আগামী ১৫ জুলাইয়ের মধ্যেই সিবিএসসি ও আইসিএসই বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। বাকি বিষয়গুলির ওপর পরীক্ষা না নিয়ে অভ্যন্তরীণ মূল্যায়ন করা হবে। আগে হয়ে যাওয়া পরীক্ষাগুলির মধ্যে সর্বোচ্চ নম্বর পাওয়া দুটির গড়ের ভিত্তিতে চূড়ান্ত নম্বর দেওয়া হবে পরীক্ষার্থীদের। আদালতে জানাল কেন্দ্রীয় বোর্ডের কর্তারা। তাঁদের সিদ্ধান্তে সায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

বাকি বিষয়গুলির পরীক্ষা আর নেওয়া হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে পর নতুন তারিখে দ্বাদশ শ্রেণির বাকি বিষয়গুলির ওপর পরীক্ষা নেওয়া হতে পারে। কয়েকজন অভিভাবকদের করা মামলার ভিত্তিতে এই সিদ্ধান্ত কোর্টে জানিয়েছে বোর্ডের কর্তারা। তাঁদের দাবি ছিল, ইতিমধ্যে যে পরিক্ষাগুলি হয়েছে তাঁর ওপর ভিত্তি করেই বাকি থাকা বিষয়ের ওপর নম্বর দেওয়া হোক। আইসিএসই বোর্ডও একই সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -

পরীক্ষার কন্ট্রোলার সান্যম ভরদ্বাজ জানান, দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীরা প্রাপ্ত নম্বর নিয়ে সন্তুষ্ট না হলে পরবর্তী সময়ে তাঁরা বিশেষ পরীক্ষায় বসতে পারবেন। সেক্ষেত্রে ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বরই হবে তাঁর চূড়ান্ত নম্বর। যদিও দশম শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য পরে আর কোনও সুযোগ দেওয়া হচ্ছে না। বোর্ড তাদের যে ফল প্রকাশ করবে, সেটাই চূড়ান্ত হিসেবে গৃহীত হবে। সামগ্রিক মুল্যায়নের ওপর ভিত্তি করেই তাঁদের নম্বর দেওয়া হবে।