নবম থেকে দ্বাদশ পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

344

নয়াদিল্লি: করোনা মহামারীর জেরে তৈরি সংকটে শিক্ষাবর্ষের ক্ষতিপূরণের জন্য নতুন পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। সিবিএসই বোর্ডে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেওয়া হচ্ছে। তবে তা শুধুমাত্র ২০২০-২১ শিক্ষাবর্ষের ক্ষেত্রে প্রযোজ্য হবে। মঙ্গলবার এই ঘোষণা করেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘সিলেবাস কমানোর বিষয়ে কয়েক সপ্তাহ আগে দেশের সব শিক্ষাবিদের পরামর্শ চেয়েছিলাম। দেড় হাজার পরামর্শ পেয়েছি। এই পরামর্শের জন্য সকলকে অসংখ্যা ধন্যবাদ।’ তবে মূল বিষয়গুলি সিলেবাস থেকে কোনওভাবেই সরানো হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

- Advertisement -

করোনা পরিস্থিতির জেরে দেশজুড়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে ব্যাপক ক্ষতি হচ্ছে শিক্ষাবর্ষে। ইতিমধ্যেই দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি বাতিল করেছে সিবিএসই। পাশাপাশি, দ্বাদশ শ্রেণির বাকি থাকা কয়েকটি বিষয়ের পরীক্ষা ঐচ্ছিক করা হয়েছে। স্কুলের শেষ তিন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। অবশ্য পড়ুয়ারা পরবর্তীকালে তা বোর্ডকে জানালে, পরীক্ষার ব্যবস্থা করা হবে।