সংক্রমন রুখতে কৃত্রিম জলাধার করে ছটপুজো উদযাপন

582

রায়গঞ্জ: নদীতে বা জলাশয়ে ছট পুজোয় শামিল হলে সামাজিক দূরত্ববিধি মেনে চলা যাবে না। বহু মানুষ, বহু পূর্ণ্যার্থী হাজির হবেন। তাই করোনা সংক্রমন রুখতে এবছর নদীতে নয়, বাড়ির ছাদে এবং স্থানীয় এলাকাতেই অস্থায়ী জলাধার বানিয়ে ছটপুজো সারলেন রায়গঞ্জের বেশ কতকগুলি পরিবার। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের বিশিষ্টজনেরা। এদিন সকালে পূর্ণ্যার্থীরা কুলিক নদী থেকে জল এনে জলাধারগুলি ভর্তি করেন। কলাগাছ দিয়ে সাজিয়ে তোলেন জলাধারগুলি।

বিকেল হতেই জলাধারগুলির সামনে পুজোর ডালা সাজিয়ে নেন তারা। মুরারি মিশ্র, লক্ষ্মী দাস, সুনিতা মিশ্র সহ অন্যান্যরা জানান, তাঁরা প্রতিবছরই নদীঘাটে গিয়ে ছট মায়ের আরাধনা করেন। কিন্তু এবছর করোনা সংক্রমন থেকে নিজেদের এবং অন্যকে রক্ষা করতে বাড়িতে জলাধার নির্মান করেছেন এবং সেখানেই সব নিয়ম মেনে শ্রদ্ধা-ভক্তিভরে ছট মায়ের পুজো সারলেন।

- Advertisement -

তাঁরা আরও জানান, বহু মানুষের সমাগম হওয়ার কারণে পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক হয়ে যেতে পারে। তাই স্বাস্থ্যবিধিকে মেনে সামাজিক দূরত্বকে বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন কলাগাছ লাগিয়ে, ফুল দিয়ে সাজানো হয় বাড়ির ছাদ। আগামী বছর করোনামুক্ত পৃথিবী হলে আবার নদীতে ছট করবেন বলে আশাবাদী তাঁরা।