পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মজয়ন্তী পালন

298

চালসা: বাঙালি মনে তাঁর স্থান শ্রেষ্ঠত্বের চূড়ায় সর্বোচ্চ। তিনি পরম পুরুষ, বিদ্যার অশেষ সাগর। দেশ ও কালের সীমা ছাড়িয়ে সমগ্র জগতে তাঁর জ্ঞানের যে আলোকরশ্মি বিচ্ছুরিত, তাঁর দাবিদার হয়ত অনেকেই হতে পারতেন। জ্ঞানে, বিদ্যাবুদ্ধিতে, সমাজসংস্কারক হিসেবে বহু বিশিষ্ট ব্যক্তিরা যে খ্যাতির উত্তরাধিকার হতে পারতেন। তাঁর অন্তরের অপার করুণার ধারা। যে ধারায় সিক্ত হয়ে আবিশ্ব সামাজিক রক্তচক্ষুকে উপেক্ষা করে বাল্যবিবাহ নিষিদ্ধ, বিধবা বিবাহ, নারীশিক্ষার সাথে সাথে সমাজের দূর্বল ও অসহায়দের জন্য এগিয়ে এসেছিলেন তিনি।

শনিবার উৎসাহ ও শ্রদ্ধার সাথে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মজয়ন্তী পালন করা হল। এদিন সকাল থেকে বৃষ্টিকে উপেক্ষা করে চালসার অবর বিদ্যালয় পরিদর্শকের করনের সামনে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি পরিষ্কার করে মাল্যদান করা হয়। ধূপকাঠি জ্বালিয়ে শ্রদ্ধাজ্ঞাপণ করা হয়।

- Advertisement -

এদিন নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির মেটেলি সার্কেল কমিটির তরফে ওই মাল্যদান কর্মসূচি গ্রহণ করা হয়। এদিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের মেটেলি সার্কেল সভাপতি বিমলেন্দু সিংহ রায়, ইমরোজ রহমান, আকাশ গোয়ালা,পার্শশিক্ষক সমিতির মালবিকা ঘোষ সরকার প্রমুখ।