আর ১৮ নয়, ধূমপানের ন্যূনতম বয়সসীমা বাড়াচ্ছে কেন্দ্র

334

নয়াদিল্লি: আর ১৮-তে মিলবে না সিগারেট। ধূমপানের ন্যূনতম বয়সসীমা ১৮ থেকে ২১ বছর করতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর এই নিয়ম কার্যকর করতে ও বর্তমান আইন সংশোধন করতে খসড়া তৈরির কাজও ইতিমধ্যে শেষ করে ফেলেছে কেন্দ্র।

সিগারেট এবং অন্যান্য তামাক পণ্য সংশোধন আইন, ২০২০ নামক আইনের খসড়া তৈরি করেছে। যেখানে প্রস্তাব দেওয়া হয়েছে ধূমপানের ন্যূনতম বয়সসীমা ২১ বছর করার। সেই সঙ্গে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাকজাত নেশাদ্রব্যের বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে। খসড়া বিলের সাত নম্বর ধারায় বলা হয়েছে সিগারেট সিলড প্যাকেটেই বিক্রি করতে হবে। খুচরো বিক্রি চলবে না। এই ধারা লঙ্ঘন করলে সেই অপরাধে প্রথমবার দু’বছরের জেল বা ১ লক্ষ টাকা জরিমানা ও দ্বিতীয়বার ৫ লক্ষ টাকা জরিমানা বা ৫ বছরের জেল হেপাজত হবে।

- Advertisement -

পাশাপাশি নিষিদ্ধ পণ্য বিক্রি করলে প্রথমবার এক বছরের কারাদণ্ড এবং ৫০,০০০ টাকা জরিমানা হবে ও দ্বিতীয় দণ্ডে ২ বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা জরিমানা হতে পারে। অবৈধ সিগারেট তৈরিতে ২ বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা জরিমানা করা হবে। ধূমপান নিষিদ্ধ এমন এলাকায় তামাকজাত নেশার দ্রব্য সেবন করলেও জরিমানা গুনতে হবে ২ হাজার টাকা।