আজ ফের বৈঠক, নিজেদের দাবিতে অনড় কৃষকরা

185

নয়াদিল্লি: কয়েক দফার বৈঠকের পরেও মেলেনি কোনও সমাধানসূত্র। বুধবার ফের কেন্দ্রীয় সরকারের সঙ্গে সপ্তম দফার বৈঠকে বসতে চলেছেন কৃষকরা। যদিও মঙ্গলবার কেন্দ্রকে চিঠি দিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন কৃষক নেতারা। তিন কৃষি আইন প্রত্যাহার করার দাবি থেকে এক পাও পিছু হটবেন না বলে কেন্দ্রকে দেওয়া চিঠিতে স্পষ্ট জানিয়েছেন তাঁরা। সঙ্গে ফসলের ন্যূনতম দাম বা এমএসপির আইনি গ্যারান্টি, দিল্লির দূষণ রুখতে খড় পোড়ানোর জন্য চাষিদের বিরুদ্ধে কড়া শাস্তির আইনে সংশোধন এবং বিদ্যুৎ আইন সংশোধনী বিল প্রত্যাহার-এই দাবিগুলিও রয়েছে তাঁদের। কৃষক নেতারা কৃষিসচিব সঞ্জয় আগরওয়ালকে চিঠি দিয়ে জানিয়েছেন, প্রাসঙ্গিক বিষয়ের যুক্তিপূর্ণ সমাধানের জন্য এই দাবি অনুযায়ী কথা বলা জরুরি।

সোমবার কৃষক সংগঠনগুলিকে চিঠি দিয়ে ৩০ ডিসেম্বর বৈঠক হবে বলে জানিয়েছিলেন কৃষিসচিব। তবে কৃষক নেতাদের দেওয়া দাবিগুলি মেনেই যে আলোচনা হবে তার কোনওরকম প্রতিশ্রুতি দেননি তিনি। তবে আজকের এই বৈঠক কতটা কার্যকর হবে, সে দিকেই তাঁকিয়ে বিভিন্ন মহল।

- Advertisement -

কৃষি ক্ষেত্রের সংস্কারের লক্ষ্যে তিন আইন এনেছে কেন্দ্রীয় সরকার। তবে এই আইনের বিরুদ্ধে একমাসেরও বেশি সময় ধরে দিল্লির সীমানায় বিক্ষোভ আন্দোলনে সরব হয়েছেন বিভিন্ন প্রান্তের কৃষকরা।