আলিপুরদুয়ারে নয়া সমবায় সমিতি চালু করবে সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক

126

সোনাপুর: আলিপুরদুয়ার জেলায় কোনও ডিসট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক নেই। স্টেট কো-অপারেটিভ ব্যাংকের কোচবিহার শাখার মাধ্যমে এতদিন যাবৎ জেলায় বিভিন্ন সমবায় সমিতি খুলছে। তবে এবার থেকে নতুন সমবায় সমিতি খুলবে জলপাইগুড়ি সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক। ইতিমধ্যেই সেই নির্দেশিকা মিলেছে বলে জানিয়েছেন ব্যাংক কর্তৃপক্ষ। এই ব্যাংকের নতুন শাখা সোনাপুরে খোলার অনুমতিও রিজার্ভ ব্যাংক দিয়েছে বলে জানান জলপাইগুড়ি সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী।

জেলায় নিজেস্ব সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক না থাকায় বিভিন্ন সমবায় সমিতিগুলো লোকসানে ধুঁকছে। নতুন করে লোনের ব্যবস্থাও করছে না তারা। জেলার বিস্তৃত অঞ্চল জুড়ে অনেক জায়গাই রয়েছে যেখানে কোনও সমবায় সমিতিই নেই। জেলায় ১৫টি সেক্টরে প্রাইমারি এগ্রিকালচার ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি খোলার অনুমতি মিলছে বলেই ব্যাংক কর্তৃপক্ষের কাছে জানা যায়। এর মধ্যে ধান, পাট, করলা, সুপারি, ফল, ফুল, মৎসচাষিরা নতুন সমবায় খুলতে পারবে। সমবায় সমিতিগুলোকে পরে মিনি ব্যাংকে রূপান্তর করা হবে। সঙ্গে সঙ্গে ইঞ্জিনিয়ার সোসাইটি এবং লেবার কো-অপারেটিভ সোসাইটির মাধ্যমেও বেকার যুবক যুবতীরা লোন নিতে পারবে নতুন সমবায় তৈরি করে।

- Advertisement -

ব্যাংকের চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী বলেন, ‘শীঘ্রই সোনাপুরে অত্যাধুনিক শাখার উদ্বোধন হবে। এতে বিভিন্ন প্রান্তের মানুষ উপকৃত হবে। জেলায় নতুন সমবায় খোলা হবে। তবে পুরোনো যে সমবায়গুলো অধিগ্রহণ করা যাবে না। এই শর্তেই নতুন সমবায় খোলার অনুমতি মিলেছে।’