আনলক-৪ পর্বে খুলছে স্কুল, ৭ সেপ্টেম্বর থেকে চলবে মেট্রো

2566

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ১ সেপ্টেম্বর থেকে দেশে শুরু হচ্ছে আনলক-৪ পর্ব। এই পর্বে ২১ সেপ্টেম্বর থেকে সামাজিক, ধর্মীয়, সাংস্কৃতিক, রাজনৈতিক অনুষ্ঠানের অনুমতি দিল কেন্দ্র। খুলবে স্কুল। পাশাপাশি খেলাধুলোর অনুমতি দেওয়া হয়েছে। তবে সমস্ত ক্ষেত্রেই ১০০ জনের বেশি উপস্থিত থাকতে পারবেন না। বজায় রাখতে হবে স্বাস্থ্যবিধি, ব্যবহার করতে হবে মাস্ক ও স্যানিটাইজার।

- Advertisement -

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। ২১ সেপ্টেম্বর থেকে নতুন নির্দেশিকা বলবৎ হবে। তবে কনটেনমেন্ট জোনগুলিতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন জারি থাকবে।

আনলক-৪ পর্বে সিনেমা হল, থিয়েটার, বিনোদন পার্ক, সুইমিং পুল খোলা যাবে না বলে জানানো হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়। পাশাপাশি আনলক-৪ পর্বে বন্ধ থাকবে আন্তর্জাতিক বিমান চলাচল।

৭ সেপ্টেম্বর থেকে মেট্রো চলাচল করবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। আন্তঃরাজ্য ও অন্তরাজ্য পণ্য ও যাত্রী পরিবহনে কোনও বিধি নিষেধ নেই। পাশাপাশি এদিনের নির্দেশিকায় জানানো হয়েছে, রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের সরকারগুলি স্থানীয়ভাবে অর্থাৎ রাজ্য, জেলা, শহর, মহকুমা বা গ্রামে কোনও লকডাউন আরোপ করতে পারবে না। যদি লকডাউন আরোপ করতে হয় তাহলে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে।

অন্যদিকে, আনলক-৪ পর্বে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজে ছাত্রছাত্রীদের রেগুলার ক্লাস বন্ধ থাকবে। তবে  ২১ সেপ্টেম্বর থেকে ৯-১২ শ্রেণীর ছাত্রছাত্রীরা শিক্ষকদের পরামর্শের জন্য বাবা-মায়ের অনুমতি স্বাপেক্ষে চাইলে স্কুলে যেতে পারবে। রাজ্যগুলি চাইলে অনলাইন ক্লাস ও আনুষঙ্গিক কাজের জন্য ৫০ শতাংশ শিক্ষক ও অশিক্ষককর্মীকে স্কুলে আসার অনুমতি দিতে পারে।