টিকাকরণ প্রক্রিয়া সুষ্ঠুভাবে চালাতে রাজ্যগুলিকে কমিটি গড়ার নির্দেশ কেন্দ্রের

555

নয়াদিল্লি: টিকাকরণ প্রক্রিয়া সুষ্ঠুভাবে চালাতে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে কমিটি গড়ার নির্দেশ দিল কেন্দ্র। আগামী জুলাইয়ের মধ্যে ২৫ কোটি ভারতীয়কে করোনার টিকা দেওয়াই লক্ষ্য বলে অক্টোবরের শুরুতে জানিয়েছিল কেন্দ্র। সেই লক্ষ্যে পৌঁছোতেই এবার তোড়জোড় শুরু হয়েছে।

টিকাকরণ শুরু করতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে ওই কমিটি। এমনকি এই সংক্রান্ত কোনও ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালিয়ে গোড়াতেই যাতে সরিয়ে ফেলা যায় সেই দায়িত্বও সামলাবে এই কমিটি। জানা গিয়েছে, এই নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইতিমধ্যেই চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তাতে বলা হয়েছে, প্রত্যেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে তিনটি স্তরে কমিটি গড়তে হবে। মুখ্যসচিবের নেতৃত্বে থাকবে স্টেট স্টিয়ারিং কমিটি (এসএসসি), অতিরিক্ত মুখ্যসচিব অথবা প্রিন্সিপাল সেক্রেটারি (স্বাস্থ্য)-র নেতৃত্বে থাকবে স্টেট টাস্কফোর্স (এসটিএফ) এবং জেলাশাসকের নেতৃত্বে থাকবে ডিস্ট্রিক্ট টাস্ক ফোর্স (ডিটিএফ)। কোন কমিটি কিসের দায়িত্বে থাকবে, তাও চিঠিতে আলাদাভাবে বলে দেওয়া হয়েছে।

- Advertisement -

ভারতে ‘স্পুটনিক ভি’র ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে ইতিমধ্যেই রাশিয়াকে অনুমতি দিয়েছে কেন্দ্র। সিরাম ইনস্টিটিউটের তরফে আগামী বছরের দ্বিতীয় অথবা তৃতীয় ত্রৈমাসিকে অক্সফোর্ডের তৈরি টিকাও ভারতের বাজারে এসে পৌঁছোবে। নয়াদিল্লি সূত্রে খবর, টিকা হাতে এলে প্রথমে স্বাস্থ্যকর্মীদের উপরই তা প্রয়োগ করা হবে। সেই প্রস্তুতির উপর নজরদারি চালাতেই এই কমিটি তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। টিকাকরণ শুরুর পদ্ধতি, টিকা মজুতের পক্ষে সহায়ক পরিবেশ সহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ করবে এই কমিটি।