দেশে আতঙ্ক বাড়াচ্ছে বার্ড ফ্লু, সাত রাজ্যে জারি সতর্কতা

137

নয়াদিল্লি: দেশে একদিনে বহু সংখ্যক পাখির মৃত্যু হয়েছে। সেই কারণে রাজ্যগুলিকে সতর্ক করেছিল কেন্দ্র। সোমবার উত্তরপ্রদেশ সহ আরও সাত রাজ্যে বার্ড ফ্লু ছড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। তবে উত্তরপ্রদেশ ছাড়া বাকি ছয় রাজ্য মধ্যপ্রদেশ, হরিয়ানা, হিমাচল প্রদেশ, গুজরাট, রাজস্থান, কেরলে আগেই মৃত পাখির নমুনা পরীক্ষা করা হয়েছিল, তাতে বার্ড ফ্লু-র অস্তিত্ব মিলেছিল।

করোনা পরিস্থিতির মধ্যেই নতুন করে বার্ড ফ্লু ছড়ানোয় আতঙ্ক বাড়ছে সমগ্র দেশজুড়ে। রবিবার বার্ড-ফ্লু আক্রান্ত রাজ্যের তালিকায় উত্তর প্রদেশের নাম ওঠার পর কানপুর চিড়িয়াখানা সাময়িকভাবে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার মহারাষ্ট্রের একটি পোলট্রিতে ৯০০ মুরগির মৃত্যু হয়েছে। গত কয়েকদিনে নানা জায়গায় পাখির মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে। পাশাপাশি অন্যান্য জায়গার মৃত পাখির নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে।

- Advertisement -

এই পরিস্থিতিতে দেশের অন্য রাজ্যগুলিতে বার্ড ফ্লু ছড়ানো আটকাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। এদিন একটি নির্দেশিকা জারি করে সরকার জানিয়েছে, হরিয়ানার পাঁচকুলায় দুটি পোলট্রিতে বার্ড-ফ্লু সংক্রমণ ধরা পড়ায় ৯টি ‘র‌্যাপিড রেসপন্স’ দল গড়ে তোলা হয়েছে। এদিন দেশের সমস্ত চিড়িয়াখানা কর্তৃপক্ষকে নজরদারি বাড়াতে ও দৈনিক রিপোর্ট পাঠাতে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে।