দুই মন্ত্রীর উপস্থিতিতে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের সামনে ধুন্ধুমার

208

কলকাতা: রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও মলয় ঘটকের সামনেই উত্তেজনা। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের সামনে ধুন্ধুমার। স্টেডিয়ামের ভিতরে ভাঙচুর হয় বলে অভিযোগ। এদিকে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ও। তিনি বেরিয়ে যাওয়ার পরই দেখা দেয় উত্তেজনা ছড়ায় বলে অভিযোগ।

এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সেল্ফ এমপ্লয়েড লেবার অর্গানাইজেশনের বৈঠক ছিল। বৈঠকে কোনও সমাধানসূত্র না মেলায় পথ অবরোধ করেন এমপ্লয়েড লেবার অর্গানাইজেশনের সদস্যরা। অসংগঠিত শ্রমিকদের ক্ষেত্রে সামাজিক সুরক্ষা যোজনার খাতে যে টাকা তোলা হত, তার জন্য এই অর্গানাইজেশন কমিশন পেত। কিন্তু গত এপ্রিল মাস থেকে এই কমিশন পাওয়া বন্ধ হয়ে গেছে। এরই প্রতিবাদে বিক্ষোভ-অবরোধ চলে। পরিস্থিতি বেগতিক দেখে মন্ত্রীরা সভা ছেড়ে বেরিয়ে যান।

- Advertisement -

এদিকে মন্ত্রীদের বেরিয়ে যাওয়ার সময় ও পরে স্টেডিয়ামের বাইরের গেট ভেঙে ফেলা হয়। হোর্ডিং-ফ্লেক্সও ছিড়ে ফেলা হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, বেতনের প্রতিশ্রুতি দিয়ে এদিনের বৈঠকে তাঁদের ডাকা হয়েছিল। কিন্তু বেঠকে মন্ত্রীরা বেতন সম্পর্কে কিছু বলেননি। তারই প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছেন অসংগঠিত শ্রমিকরা। রাস্তা পুরোপুরি অবরুদ্ধ হয়ে পড়ে। বিক্ষোভকারীরা স্লোগান নিয়ে তাঁদের ক্ষোভ ব্যক্ত করেন। পুলিশের বিরুদ্ধেও নিগ্রহের অভিযোগ করেছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের একাংশের অভিযোগ, টাকাপয়সা খরচ করে তারা সমস্যা সুরাহার আশায় এসেছিলেন। কিন্তু শুকনো আশ্বাস ছাড়া আর কিছু পাননি। আরও অভিযোগ, বেতন কাঠামো ও সামাজিক সুরক্ষার মতো বিষয়ে তাঁরা প্রতিশ্রুতি পেয়েছিলেন। কিন্তু সে বিষয়েও কিছুই বলা হয়নি। তারা বাধ্যহয়ে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন। দাবি না মেটা পর্যন্ত অবস্থান চালিয়ে যাবেন বলে বিক্ষোভকারীরা দাবি করেছেন।