গৌড়বঙ্গে দাবার উন্নয়নে নজর

108

রায়গঞ্জ: গৌড়বঙ্গের তিন জেলার দাবার উন্নয়নে নজর। রায়গঞ্জে এলেন গ্র্যান্ডমাস্টার তথা অর্জুন পুরস্কারপ্রাপ্ত দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া। রবিবার তিনি শহরের সুপার মার্কেটের চেম্বার অফ কমার্সের মিটিং হলে উপস্থিত হন। উত্তর দিনাজপুর দাবা সংস্থার ব্যবস্থাপনায় রায়গঞ্জে এসেছেন তিনি।

দিব্যেন্দুবাবু জানান, শুধু কলকাতা কেন্দ্রীক নয়। দাবাকে রাজ্যের বিভিন্ন জেলায় ছড়িয়ে দেওয়াই উদ্দেশ্য। গ্রামগঞ্জ ও মফস্বল এলাকা থেকে যাতে দাবা প্রতিভাদের তুলে আনা যায় সেটাই তাঁদের লক্ষ্য। যদি জেলাগুলিতে বেশি করে দাবার টুর্নামেন্ট করা যায় তাহলে ছেলেমেয়েদের এই খেলার প্রতি মনোযোগ বাড়ানো যাবে। দাবা খেললে বুদ্ধির বিকাশও অনেকাংশে সম্ভব। তিনি আরও জানান, তাঁর তরফে সমস্ত রকমের সহযোগিতা করা হবে। প্রশিক্ষণকেন্দ্র খোলা হলে মাসে একবার বা দু’মাসে একবার তিনি আসতে পারেন। তাঁর তত্ত্বাবধানেই প্রশিক্ষণকেন্দ্র থাকবে।

- Advertisement -

পাশাপাশি দাবার ক্যাম্প করাতে হবে। তাহলেই একমাত্র দাবার উন্নয়ন সম্ভব বলে জানান দিব্যেন্দুবাবু। রায়গঞ্জ শহর তথা উত্তর দিনাজপুর জেলার বিদ্যালয়গুলিকেও এক্ষেত্রে সদর্থক ভূমিকা নিতে হবে বলে জানান তিনি। এদিন প্রদর্শনীমূলক দাবা খেলায় অংশ নেন দিব্যেন্দুবাবু। আগামী সোমবার বালুরঘাট ও মঙ্গলবার তিনি মালদায় যাবেন বলে জানিয়েছেন।