‘জলস্বপ্ন’ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী  

536
ফাইল ছবি।

কলকাতা: সোমবার মুখ্যমন্ত্রী নবান্ন থেকে ‘জলস্বপ্ন’ প্রকল্পের সূচনা করেন। এই প্রকল্পে আগামী পাঁচ বছরের মধ্যে বাংলার ২ কোটি মানুষের কাছে পরিস্রুত পানীয় জল পরিষেবা পৌঁছে যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এজন্য ৫৮ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে।

দেশ স্বাধীন হয়েছে প্রায় ৭৩ বছর। কিন্তু দেশের অনেক জায়গায় এখনও পরিস্রুত পানীয় জলের কোনও ব্যবস্থা নেই। পশ্চিমবঙ্গের অনেক গ্রামে এখনও পানীয় জলের সমস্যা রয়েছে। ডুয়ার্সের মাদারিহাট-বীরপাড়া ব্লকের বান্দাপানি, লঙ্কাপাড়া চা বাগানের বাসিন্দাদের জল আনতে ৩-৪ কিমি দূরে যেতে হয়।

- Advertisement -

তাই সাধারণ মানুষের পানীয় জলের কষ্ট লাঘব করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী। সেই লক্ষ্যেই এদিন নবান্ন থেকে ‘জলস্বপ্ন’ প্রকল্পের সূচনা করেন তিনি।

এই প্রকল্পে গ্রাম বাংলার ২ কোটি মানুষের কাছে পরিস্রুত পানীয় জল পরিষেবা পৌঁছে যাবে। জনস্বাস্থ্য কারিগরি (পিএইচই) দপ্তরের অধীনে ‘জলস্বপ্ন’ প্রকল্পের কাজ হবে। এজন্য ৫৮ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে।

প্রকল্পের কাজ শেষ হতে পাঁচ বছর সময় লাগবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। তিনি জানান, এই প্রকল্পে প্রচুর মানুষের কাছে পরিস্রুত পানীয় জল পরিষেবা পৌঁছোবে। সেকারণে একটু সময় লাগবে।