বৃহস্পতিবার রাজগঞ্জ থেকে ‘পথশ্রী’ প্রকল্পর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

544

অনলাইন ডেস্ক: বছর ঘুরলেই বিধানসভা ভোট। তার আগে গ্রাম বাংলার মন জয় করতে নতুন প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার জলপাইগুড়ির রাজগঞ্জ থেকে ‘পথশ্রী’ প্রকল্পর সূচনা করবেন মমতা বন্দোপাধ্য়ায়। ২৮ সেপ্টেম্বর উত্তরবঙ্গ সফরে আসছেন তিনি। সফরের চতুর্থ দিনে রাজগঞ্জের ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের দূরদর্শন কেন্দ্রের পাশের অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ‘পথশ্রী’ প্রকল্পর উদ্বোধন করবেন। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করার পাশাপাশি প্রশাসনিক পর্যালোচনামূলক বৈঠকেও যোগ দেবেন মমতা।

রাজ্য সরকার সড়ক সংক্রান্ত সমস্ত প্রকল্পকে এক ছাতার তলায় এনে পথশ্রী প্রকল্প শুরু হতে চলেছে। এই প্রকল্পের মাধ্যমে সড়ক নির্মাণ এবং তার সংস্কারের গতি আনতে তৎপর রাজ্য সরকার। পাশাপাশি নির্মাণকাজে গতি আনতে বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয় বাড়ানোর উদ্দেশ্যেও ওই প্রকল্প চালু করা হচ্ছে। পঞ্চায়েত দপ্তর সূত্রে খবর, এবার থেকে রাজ্যে নতুন তৈরি হওয়া রাস্তায় পথশ্রীর বোর্ডই লাগানো থাকবে। সড়ক সংস্কার হলেও এই বোর্ড লাগানো হবে। ওই বোর্ডে রাস্তা তৈরির সমস্ত তথ্য উল্লেখ থাকবে। রবিবার রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব এম ভি রাও একটি বিজ্ঞপ্তি জানান, ১ অক্টোবর মুখ্যমন্ত্রী রাজগঞ্জ থেকে ‘পথশ্রী’ প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্পের লক্ষ্যই হল গ্রামীণ রাস্তার যথাসম্ভব সংস্কারসাধন।

- Advertisement -

সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা বাংলা গ্রামীণ সড়ক যোজনা সহ সড়ক নির্মাণের বিভিন্ন প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন। বৈঠকে পুজোর আগে রাজ্যের সমস্ত সড়কের সংস্কারের কাজ সেরে ফেলার ওপর জোর দেওয়া হয়। প্রতি বছর বর্ষার আগে ও পরে গ্রামীণ রাস্তার সংস্কার করা হয়। এবছর ইতিমধ্যেই ২৭০০ কিমি রাস্তা চিহ্নিত হয়ে গিয়েছে। ৪০০ কিমি রাস্তা সারাইয়ের কাজও শেষ হয়ে গিয়েছে। ১ অক্টোবর এই রাস্তাগুলিই উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। রাজ্যজুড়ে গ্রামীণ সড়ক নির্মাণ ও সংস্কার তৃণমূলের গ্রামীণ ভোট ব্যাংক ধরে রাখার ক্ষেত্রে সহায়ক হবে বলেই ধারণা রাজনৈতিক মহলের।