জ্বরে আক্রান্ত শিশুর মৃত্যু নিয়ে উদ্বেগ জলপাইগুড়িতে

292

জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলা হাসপাতালের শিশু বিভাগে জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হল ৬ বছরের এক শিশুর। কাবেরী রায় নামে ওই শিশু কোচবিহার জেলার মেখলিগঞ্জের বাসিন্দা। পরিবার সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে জ্বরে আক্রান্ত ছিল শিশুটি। রবিবার তাকে মেখলিগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা আশঙ্কাজনক থাকায় শিশুটিকে সোমবার বিকেলে জলপাইগুড়ি জেলা হাসপাতালে রেফার করা হয়। মঙ্গলবার ভোর পাঁচটা নাগাদ সেখানে শিশুটির মৃত্যু হয়। নিউমোনিয়ার কারণে শিশুটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর। অন্যদিকে, শিলিগুড়ি জেলা হাসপাতালে ৭০ জন শিশু ভর্তি রয়েছে। বেশিরভাগ শিশুর জ্বর ও পেট খারাপ রয়েছে বলে খবর।

ইতিমধ্যেই ১০ জন শিশুর লালার নমুনা ন্যাশনাল স্কুল অফ ট্রপিকাল মেডিসিনে পাঠানো হয়েছে। এদিন বিকেল পর্যন্ত আরও ২৪ জন শিশু জলপাইগুড়ি জেলা হাসপাতালে ভর্তি হয়েছে। বিকেল পর্যন্ত ২৯ জন সুস্থ হয়ে যাওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়েছে। এই মুহূর্তে জেলা হাসপাতালে ভর্তি রয়েছে শতাধিক শিশু। প্রত্যেকেই জ্বরে আক্রান্ত বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। প্রত্যেক শিশুরই করোনা, ডেঙ্গি, চিকুনগুনিয়া, জাপানি এনসেফালাইটিস ও স্ক্রাব টাইফাস পরীক্ষা করা হচ্ছে। পরীক্ষার জন্য কলকাতা থেকে আরও কিট নিয়ে আসা হচ্ছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে।

- Advertisement -

ভারপ্রাপ্ত সিএমওএইচ জ্যোতিষচন্দ্র দাস জানান, খুবই সংকটজনক অবস্থায় শিশুটিকে হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। শিশুটির জ্বর ও শ্বাসকষ্ট ছিল। পরীক্ষা করে দেখা যায়, শিশুটি নিউমোনিয়ায় আক্রান্ত। শিশুটিকে বাঁচানো সম্ভব হয়নি। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন উত্তরবঙ্গের জনস্বাস্থ্য বিষয়ক অফিসার অন স্পেশাল ডিউটি ডাঃ সুশান্ত রায়।