নাবালিকার বিয়ে রুখল চাইল্ড লাইন

145

শালকুমারহাট: আলিপুরদুয়ার-১ ব্লকের পূর্ব কাঁঠালবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় নাবালিকার বিয়ে রুখল চাইল্ডলাইন। আলিপুরদুয়ার জেলা চাইল্ডলাইন সূত্রের খবর, পশ্চিম কাঁঠালবাড়ির ১৬ বছরের এক নাবালিকা স্কুল ছাত্রী পূর্ব কাঁঠালবাড়ির এক যুবকের বাড়িতে বিয়ের উদ্দেশ্যে আশ্র‍য় নিয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে শনিবার চাইল্ডলাইনের টিম মেম্বার স্নেহাশিস ঘোষ সহ ব্লক প্রশাসন ও পুলিশের প্রতিনিধিরা যুবকের বাড়ি থেকে নাবালিকাকে উদ্ধার করেন।

অভিযোগ, প্রশাসন ও চাইল্ডলাইনের প্রতিনিধিদের ভুল নথিপত্র দেখিয়ে নাবালিকা প্রাপ্তবয়স্ক বলে প্রমাণ করতে চায় যুবকের পরিবার। পরে পুলিশ ও চাইল্ডলাইনের প্রতিনিধিরা ওই নাবালিকার স্কুলে এসে সঠিক নথি খতিয়ে দেখেন। স্কুলের নথিতে স্পষ্ট বোঝা যায় যে, মেয়েটির বয়স ১৬ বছর। তারপর যুবকের বাড়ি থেকে নাবালিকাকে উদ্ধার করে সোনাপুর পুলিশ ফাঁড়িতে নিয়ে যাওয়া হয়। পরে জেলা চাইল্ড ওয়েলফেয়ার কমিটির মাধ্যমে অভিভাবকের হাতে নাবালিকাকে তুলে দেয় প্রশাসন।

- Advertisement -

এ প্রসঙ্গে চাইল্ডলাইনের জেলা কো-অর্ডিনেটর বিমল সূত্রধর বলেন, ‘গোপন সূত্রে নাবালিকার বিয়ের খবর পেয়েই আমাদের ও পুলিশের প্রতিনিধিরা যুবকের বাড়িতে পৌঁছোন। কিন্তু প্রথমে ওই নাবালিকার বয়েসের ভুল নথি দেখিয়ে টিমকে বিভ্রান্ত করে যুবকের পরিবার। পরে স্কুলের নথি দেখে সঠিক বয়স জানা সম্ভব হয়। স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রতিনিধির মধ্যস্থতায় জেলা চাইল্ড ওয়েলফেয়ার কমিটির মাধ্যমে এদিন সন্ধ্যায় ওই নাবালিকাকে তার বাবা-মায়ের হাতে তুলে দেওয়া হয়।’